চুপ থাকো
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন ১৯-০৩-২০২৪

চুপ থাকো
- আব্দুল্লাহ্ আল মামুন


কোন কিছুই বলো না তুমি।
কারন কোন কিছুই দেখোনি তুমি।


কলমের মুখে শিকল দিয়ে রাখো।
কলমের মুখ বেধে রাখো।
প্রতিবাদী বাক্য যেন, না লিখতে পারে।
প্রতিবাদী ভাষা যেন না বলতে পারে


চুপ থাকো।
চুপ হয়ে যাও।
কিছুই বলার অধিকার নাই তোমার।
তুমি শুধু বলবে, জি ভাই, ঠিক বলেছেন ভাই
আপনার কথা শিরোধার্য ।


তুমি কিছু বললে,তোমার পক্ষে থাকবে না কেউ।
যারা বলে তোমাকে দিবে অধিকার।
যারা বলে, বলার আছে অধিকার।
তারা সব জ্ঞানপাপী ।
শক্ত করে ধরে ফেলবে তোমার গলা ।
বলবে তোমাকে মূর্খ, অশিক্ষিত ।


কিছুই জানো না, কিছুই বুঝ না।
তুমি লিখতে চলে এসেছ।
তোমার বাক্য সব ভুল।


আর জ্ঞানপাপী দের কথা জনতাও বিশ্বাস করে।
তোমাকে ছুড়ে ফেলে দিবে ডাস্টবিনে।
তাই কিছুই বলতে যেয়ো না।
কিছুই লিখতে যেয়ো না।


যেসব জ্ঞানপাপী বলে।
বলার অধিকার আছে সবার।
তারাই আগে তোমার গলা টিপে ধরবে।
তোমার অপরাধ,
তুমি তাদের কথা মেনে নাওনি।
বলোনি জি ভাই, ঠিক বলেছেন ভাই।


তারা ব্লগে জ্ঞান বিতরণ করে।
তারা খবরের কাগজে, কলাম লিখে।
তারা টেলিভিশনে, টকশো তে।
তুমি কোথাও নাই।


তাই চুপ থাকো মূর্খ।
কথা বলতে যেয়ো না।
চুপ থাকো, চুপ থাকো।
মুখে তালা ঝুলিয়ে দাও।
চুপ হয়ে যাও, চুপ হয়ে যাও ।



তুমি সাংবাদিক না।
তোমার বুকে লেখা নাই, বুদ্ধিজীবী।
তোমার নামের আগে নাই কোন পদবী।

তাই চুপ থাকো।
এটাই তোমার জন্য ভালো।
চুপ থাকো,
মুখে তালা লাগিয়ে দাও।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

almamun1996
২৩-১০-২০১৯ ১৯:৩০ মিঃ

ধন্যবাদ কবি ফয়েজ উল্লাহ রবি৷

faizbd1
২৩-১০-২০১৯ ১৩:২৩ মিঃ

বেশ ভালো লিখেছেন কবি ।

almamun1996
২১-১০-২০১৯ ১৩:০৯ মিঃ

বলার অধিকার য্বহেতু নাই। চুপ থাক