ভালো আছি
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
"'ভালো আছি' বললেই কি ভালো থাকি?
এর মাঝেও লুকিয়ে থাকে হাজার যন্ত্রণা,
তবু সে কথাটা মুখে আসে প্রতিবার,
এ যেনো আজ সভ্য সভ্যতার এক চরম অভিনয়,
শুভেচ্ছান্তে দুটি শব্দ মাত্র- 'ভালো আছি'"।

হাসপাতালে বিছানায় শুয়েও বলি,
কোন প্রিয় বিয়োগ ব্যথাতেও চোখের জল
ফেলতে ফেলতে বলি, 'ভালো আছি',
বেকারত্বের জ্বালায় জ্বলে চাকরীর জন্য শত
মাইল হাটতে হাটতেও কারো প্রশ্নের মৃদু জবাবে
চোখের তারা হতে দুঃশ্চিন্তা সরিয়ে
কত সহজে বলি- 'ভালো আছি'। ভালো আছি!?

চড়া বাজার দরে ঘরে আসেনি সব কিছু–
যা ছিল নিতান্ত প্রয়োজনীয়, সন্তানদের খাওয়া-পরা,
শিক্ষা আর ঔষধের টাকা জোগাতে জোগাতে ক্লান্ত
বাবা-মায়েরা, কোন কোন মা-বাবা হতাশায় আচ্ছন্ন-
'আজো সন্তানদের একটা কাজ জুটলো না, হায়!
কলিজার টুকরার জামাই কিনতে সোনা দানা চাই।'
সন্তানরাও অন্ধকারে ডুবে আছে নিজেদের
অবস্থান, পরিবারের সুখ-শান্তি, প্রেমহীনতা কিংবা
ধর্ম-রাজনীতি, ঘুষ, অনিয়ম, দেশের সার্বিক হাল নিয়ে
এতো কিছুর পরেও সবাই বলি 'ভালো আছি'।
'ভালো আছি'!? শুভেচ্ছান্তে দুটি শব্দ মাত্র।
-------------------
০৯/১১/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১১-১১-২০১৯ ১১:৪৮ মিঃ

ভালো আছি-----