লাঞ্ছিত বেকার
- নূরহোসেন - আমার অধিকার ২৯-০৩-২০২৪

বুকে মাইনের বিস্ফোরন ঘটিয়ে প্রিয়তমা চলে গেল,
সুযোগের বন্ধু এলাকার বড় ভাই,
বিপদে কেউ পাশে নাই,
মেনে নিতে হলো লজ্জার হার;
মনের জোরে কভু যাবেনা ফেরা তাকে,
সমাধান বিদঘুটে আমি যে বেকার।

বিতৃষ্ণায় অস্হির করছি সময় পার,
যুগের মত দিন যাচ্ছে কেটে,
মদের আসরে গিয়ে ফিরেছি ব্যর্থ হয়ে,
টাকার অভাবে মদ যায়নি পেটে;
মা-বাবা চিন্তিত ছেলের ভবিষ্যত আর নিয়ে অধিকার,ভাগ্যটা বদলে না কপালে জুটে আছে আমি যে বেকার।

সার্টিফিকেট হাতে ঘুরেছি দ্বারে দ্বারে,
আসেনি একটাও চাকুরীর অফার,
অফিসের বড় স্যার শান্তনা দিয়েছে,
'চাকুরী পেতে বাবা টাকার দরকার'
খালি হাত, খালি পেট, ঘুরে ঘুরে জুতা হচ্ছে ক্ষয়;
চাকুরী হচ্ছেনা মিলছে বঞ্চনা চলছে বেড়েই হতাশা ভয়,
তারাও তো ভাল আছে রিক্সাচালক আর ফুটপাতী হকার,
আমি তো তাও নই শুন্য পকেটে ঘুরি লাঞ্ছিত বেকার।

লেখাপড়া শিখে আজ গেটে-গেটে পড়ে বেড়াই 'কর্ম খালি নাই'
কি এক তামাশা ইন্টারভিউ রুমে শুনে যায় মাথা ঘুরে অভিজ্ঞতা চাই!
অনভিজ্ঞ তাই তোর চাকুরী নাই,
বন্ধুরা তিরস্কার করে;
কি করবি আর?
লজ্জিত হইনা আর চামড়া সয়ে গেছে আমি যে বেকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।