শান্তি চুক্তির নামে
- নূরহোসেন - মিরর১৮ ২৯-০৩-২০২৪

দাবার চৌষট্টি ঘরের মত সাদা-কালো কিছু স্বপ্ন ছিলো,
একান্ত কিছু ইচ্ছা জেতার আপ্রান বাসনা;
রাজা-মন্ত্রী, হাতি-ঘোড়া,
সৈন্য-সামন্তর যুদ্ধে তোমার কুটচালে হেরে গেছি;
তুমি খেতাবী দক্ষ দাবাড়ু গ্রান্ডমাষ্টার।
কখনো ছুটে চলো স্পেসশীপের গতিতে,
আমার মনের মধ্যকর্ষন শক্তি ভেদ করে ছিনিয়ে নাও চঁন্দ্রবিজয়ের উল্লাস!
স্যাটেলাইটে বার্তা পাঠাতে থাকো,
ভুল মানুষের বার্তাকক্ষে;
আমার বুকে রেখে যাও নভোচারী বুটের ছাপ।
ভালবাসার স্পর্শে বুকের নগরীতে গড়ে উঠেছে পৃথিবীর ব্যস্ত সভ্যতা,
তোমার কু-মন্ত্রনায় ঘটতে পারে টু ইন টাওয়ার ট্রাজেডি;
কিংবা বাঁধতে পারে সেভিয়েত-জার্মানির রক্তক্ষয়ী যুদ্ধ,
আমার প্রতিরক্ষা ব্যবস্হা গুড়িয়ে দেওয়ার মত শক্তিশালী,
তুমি ভয়ঙ্কর পরমানু অস্ত্র সমৃদ্ধ শক্তিধর অ-বিশ্বাসী বিশ্ব নেত্রী;
যত্নে গড়ে তোলা সভ্যতাকে প্রতারকের হাতে সপে দিতে পারিনা।
শান্তি চুক্তির নামে মুক্ত করে দিয়েছো তোমার সমুদ্রসীমা,
তবুও ও সীমানায় প্রবেশ করতে প্রস্তুত নয় আমার অদক্ষ নৌ-বাহিনীর দুর্বল নৌ-যান;
প্রেমের জলসীমায় লুকায়িত গোপন সাবমেরিনের আঘাতে ডুবে মরার চেয়ে,
অশান্তিতে বেঁচে থেকে শান্তি ফিরানোর নতুন চুক্তি করা যৌক্তিক নয় কী?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।