ভিন্ন জীবন ধারন
- নূরহোসেন - আমার অধিকার ২৯-০৩-২০২৪

জীবন নৌকার বাইছি বৈঠা পার হচ্ছি খাল-বিল, মেঘাচ্ছন্ন আকাশে চক্ষু ঘোরাই পেতে সুখের নীল; বৃষ্টি শরীর সয়না আমার ভিজলে কষ্ট হয়, প্রকৃতির খেয়াল ভিজতেই হবে না ভিজলেই নয়; এই ভুবনের উল্টো নিয়ম ভিন্ন জীবন ধারন, দুঃখের সময় দীর্ঘ কাটে, সুখ এলেই মরন। দৈবচক্রে পেতাম যদি জীবন দানের বর, মৃত বৃক্ষ জ্যান্ত করে বাঁধতাম গোড়ায় ঘর! ফুলে-ফলে ছড়িয়ে থাকতো দৃষ্টির আগ-পাছ, শীতল ছায়ায় ক্লান্তি মিটাতাম নিতাম নির্মল শ্বাস; ভাগ্য দোষে অলীক বিষয় ভাবতে হচ্ছে আজ, বিনা ঝড়ে ডাল ভাঙ্গছে পড়ছে মাথায় বাঁজ। অপছন্দে পছন্দ পাই সৎ চেস্টা ভুল, ব্রাম্মন গোষ্টী চাষা হচ্ছে ছেড়ে জাতি কুল; আমি তো এক ক্ষুদ্র মানব নই তো কারো ধন, না করে কেউ দয়া-মায়া না দেয় কেউ মন; গুছিয়ে নিচ্ছি আসবাব পত্র লং জার্নির ব্যাগ, সব কিছুই অভাবেই থাক, আমি করবো দেহ ত্যাগ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।