আমি যে মানুষ
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

সাগরের বুকে নীল দেখে মনে প্রশ্ন জাগে-
কতটা কষ্টে সে হয়েছে এতোটা নীল?
ঝর্ণার বুকেই বা কত ব্যথার পাথর!
কেনো থামে না তার কান্না?
দেখি কোন কোন রাতে হটাৎ করে
আকাশ থেকে খসে পড়ে কোন তারা-
কতটা জ্বালা সহে জ্বলে গেছে সে?

পাহাড়ও রয়েছে গুমোট ভাব ধরে;

আসলে সাগরের নীল
আমার ব্যথার রঙের থেকে বেশি
উজ্জল নয়, ঝর্ণার কান্না- খসে পড়া
তারা কিংবা পাহাড়ের নিরবতা
আমার জ্বালা যন্ত্রণার কাছে অতি তুচ্ছ।

অথচ; তাদের মতো প্রকাশ করতে পারি না,
আমি যে মানুষ, সব সহে যেতে হয়-
তা না হলে জীবনের শেষ সিঁড়ি পর্যন্ত
পৌঁছানোর আগেই হারিয়ে যেতে হবে আমাকে
তখন, আরো কতশত! অজস্র দীর্ঘশ্বাস- মৃত
আত্মার উপর অভিশাপ হয়ে ঝরবে দিনরাত।।
--------------------
১৫/১২/১৮ইং
(উৎসর্গ ঃ শ্রদ্ধেয় বদ্দা Anowar Chowdhury)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৫-১২-২০১৯ ০৮:০৪ মিঃ

অথচ, তাদের মতো প্রকাশ করতে পারি না