জীবনের মানে বুঝেছি
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
কিসের দুঃখ? সব শুধু বাহানা।
কোথায় বা সুখ আছে বলো?

কষ্টের যা কিছু, বিষন্নতার যা কিছু,
হতাশার যা কিছু- তা ভুলে গিয়ে
হেসে যাওয়া অথবা ভালো থাকার অভিনয়
করে যাওয়াই জীবনের ধর্ম হোক।

প্রেম মানে শুধু চাওয়া আর পাওয়া!
শ্রদ্ধা কিংবা স্নেহের মাঝেও স্বার্থকে খুঁজি!
দিতেও যে হয়, তা আমলে নেই না।
আর যা দাও তার সমান পেলে
তাতে কি থাকে গর্ব!

আবার, কারো কাছে কখনো বিনা পরিশ্রমে
কিছু পাওয়ার আশা নিছক মূর্খতা-
এটাও না বুঝে কেঁদে যাই একাকী। ছি!

আসলে জীবন মানেই ভাঙাগড়ার খেলা
তুমি যত বার ভেঙ্গে পড়ে এবং দাঁড়াবে ঘুরে
ততবার তুমি সার্থক, তুমি সুখী হতেই থাকবে।।

আমি বুঝেছি এখন বেঁচে থাকার মানে।
--------------------
০৯/০১/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১০-০১-২০২০ ০১:০৩ মিঃ

আসলে জীবন মানেই ভাঙাগড়ার খেলা
তুমি যত বার ভেঙ্গে পড়ে এবং দাঁড়াবে ঘুরে
ততবার তুমি সার্থক, তুমি সুখী হতেই থাকবে।।