অণু জীবন-পরমাণু ব্যথা
- এস আই তানভী ২৮-০৩-২০২৪

.
(ছেলে)
খোল দ্বার ধরে লও মোরে জড়ায়ে
একদন্ড আর থাকিতে পারি না দাঁড়ায়ে।
অতীতের সব কিছু দূর- বহু দূরে ঠেলে
না ফিরিবার তরে এসেছি চলে----।
লোভ আর গর্বে হয়ে ছিনু অন্ধ
জীবনে সর্বদা জড়ায়ে ছিলো কালো-মন্দ।
বেলা শেষে আজি ভাঙ্গিলো জীবনের ভুল
বুঝিলাম, দিকহারা আমি- নাহি কোন কূল।
আজি মোর সব ভুল করি দাও ক্ষমা
দ্বার খোলে একবার ডাকো- "প্রিয়তমা"।

(মেয়ে)
সে সুযোগের আজি বাকি নাহি কিছু
নাহি কোন লাভ করিয়া মোর পিছু,
একদা বারবার গিয়াছিনু তব দ্বারে
নিরাশ হয়ে প্রতিবারই এসে ছিনু ফিরে,
দেখো নাই চাহিয়া হৃদয়ের প্রেম- সিন্ধু
আজি যে সেথায় নাহি প্রেম এক বিন্দু।
অন্যের দেয়া টিপ আজি পরিয়াছি কপালে
করিবার নাহি কিছু, যদিও ভাসি আখি- জলে।

(কবি)
বহুকাল বাদে সন্ধান করিয়া দেখি
শশুড়ালয়ে বালিকা আজো মুছে আখি,
বালক? সে যে কোথা গেছে হারায়ে-----
জানি না, জীবিত না কি মৃত--
নাকি ভবঘুরে পাড়ায়ে পাড়ায়ে।
শুধু এতটুকুন জানিলাম- ব্যথার স্রোতে ভাসা
হয় নি কারো শেষ, হয় নি পূরণ কারো আশা।
--------------------
১১/০১/১৭ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১১-০১-২০২০ ১৪:১৩ মিঃ

শুধু এতটুকুন জানিলাম- ব্যথার স্রোতে ভাসা
হয় নি কারো শেষ, হয় নি পূরণ কারো আশা।