নাই বিচার নাই
- মোঃ আব্দুল্লাহ্ আল মামুন - মোঃ আব্দুল্লাহ আল মামুন ২৪-০৪-২০২৪

আমি দেখেছি মাঠে ঘাটে মানুষের অবাক কৌতূহল।
দেখেছি জনতার ভিড়ে, জনতার আত্মহনন।
জীবনের বাজারে মানুষের হচ্ছে মরন।
মানুষের হাতে মানবতার মরন।


আমাতে তোমাতে দেখেছি খেলা।
সব কিছু নিয়ে হাস্য রস, তামাশা।
জীবন নিয়ে হাসি তামাশা।

মানুষের যতো প্রত্যাশা।
নেতাদের পরিহাসে,জীবন নিয়ে খেল তামাশা।


আজব দুনিয়ায় আজব মানুষ,
দেখেছি আকাশে ফানুস।
মানুষের নাই হুশ।


অপরাধী ঘুরে বেড়ায়।
ধর্ষণ হয়েছে বিবেক,
নাই কোন বিবেচনা।


আয়োজন হয়, বিয়োজন হয়।
চারদিকে উৎসব হয়।
জীবনের আয়োজনে, মরণের প্রয়োজনে।


আমিও দেখেছি,
সময়ের প্রয়োজনে,
মানুষ কিছুই রাখেনি মনে।

তারা ভুলে যায়।
ভুলে যায় আমার ধর্ষিত বোনের কথা।
ভুলে যায় , হাজার কথার ভিড়ে।

হাজার ব্যথার ভিড়ে।
হাজারো সংবাদের ভিড়ে।
যে সংবাদ যায় হারিয়ে।


আমিও একদিন হারিয়ে যাবো।
আমার দেশে বিচার না পাবো।



আমি যে মানুষ।
চলেছি একা, হাতে রঙিন ফানুস।
আমার পথ জানা নাই।
আমার নাই ঠিকানা।




নাই বিচার নাই।
আমার দেশে বিচার নাই।
আমি কোথায় যাই।
আমার কোন ঠিকানা নাই

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

almamun1996
২০-০১-২০২০ ০০:৪৮ মিঃ

আমি দেখেছি মাঠে ঘাটে মানুষের অবাক কৌতূহল।
দেখেছি জনতার ভিড়ে, জনতার আত্মহনন।
জীবনের বাজারে মানুষের হচ্ছে মরন।
মানুষের হাতে মানবতার মরন।


আমাতে তোমাতে দেখেছি খেলা।
সব কিছু নিয়ে হাস্য রস, তামাশা।
জীবন নিয়ে হাসি তামাশা।

মানুষের যতো প্রত্যাশা।
নেতাদের পরিহাসে,জীবন নিয়ে খেল তামাশা।


আজব দুনিয়ায় আজব মানুষ,
দেখেছি আকাশে ফানুস।
মানুষের নাই হুশ।


অপরাধী ঘুরে বেড়ায়।
ধর্ষণ হয়েছে বিবেক,
নাই কোন বিবেচনা।


আয়োজন হয়, বিয়োজন হয়।
চারদিকে উৎসব হয়।
জীবনের আয়োজনে, মরণের প্রয়োজনে।


আমিও দেখেছি,
সময়ের প্রয়োজনে,
মানুষ কিছুই রাখেনি মনে।

তারা ভুলে যায়।
ভুলে যায় আমার ধর্ষিত বোনের কথা।
ভুলে যায় , হাজার কথার ভিড়ে।

হাজার ব্যথার ভিড়ে।
হাজারো সংবাদের ভিড়ে।
যে সংবাদ যায় হারিয়ে।


আমিও একদিন হারিয়ে যাবো।
আমার দেশে বিচার না পাবো।



আমি যে মানুষ।
চলেছি একা, হাতে রঙিন ফানুস।
আমার পথ জানা নাই।
আমার নাই ঠিকানা।