এ যে শুধু ভালোবাসা নয়
- এস আই তানভী ২৫-০৪-২০২৪

.
ভালোবাসার একটা চাদর ছিল;
ছিল ভালোবাসার একটা নদী,
ভালোবাসার একটা চাঁদ ছিল;
ছিল ভালোবাসার গন্ধ নিরবধি।।

ভালোবাসার একটা স্বপ্নীল পাঠশালা ছিল;
সবুজ মাঠে-ঘাসে, নদীর ধারে যখন-তখন,
সেথায় উঠতো জেগে প্রেমের গল্প শিখতে–
ভালোবাসাময়, আবেগ-ভরা দুটো অবুঝ মন।

ভালোবাসার জ্যোৎস্না ছিল; নিদান- দিনেও;
সর্ষে ফুলের হাসির মতো ভালোবাসার ঢেউ,
গোলাপে লিখতো চিঠি রোজ দুজনের কেউ;
অবিচল থাকতো ঘুণ পোকাদের অত্যাচারেও।

সে ভালোবাসার নাম– অচেনা টান, বন্ধুত্ব;
কালের সমুদ্রে ভেসে ভেসে জীবনের খেলা সূত্রে–
বেড়েছে যতখানি দূরত্ব; ঠিক ততখানি টান;
দুটো মন ভালোবাসার টানে রয়েছে আজও একত্রে।

এ যে শুধু ভালোবাসা নয়; নয় কথিত প্রেম প্রেম খেলা;
ভালোবাসা কিংবা প্রেমের চেয়েও যে বড় বন্ধুত্বের বন্ধন,
কেউ কারো করে না পরোয়া— যে যা খুশি বলে বলুক!
কে কোন প্রান্তে থাকে থাকুক; এক ফুলেই থাকে দুটি মন।

জয় হোক সর্বত্র ভালোবাসাময় বন্ধুত্ব বন্ধন;
ফুল আর ভ্রমরের সম্পর্কে যেমন–
কখনো পড়ে না যতিচিহ্ন;
অটুট থাকুক আজীবন– এই মধু-বন্ধন।।
--------------------
১৪/০১/২০২০সিসিসি (কমন সিভিল ক্যালেন্ডার)
উৎসর্গঃ সুমী (Shahnaj Sumi)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২১-০১-২০২০ ১৫:২০ মিঃ

জয় হোক সর্বত্র ভালোবাসাময় বন্ধুত্ব; বন্ধুন