আম ও পাপড়ির কথা
- মোঃ নাসির উদ্দীন - চেতনা কাব্য ২১-০৫-২০২৪

আমের মাঝখানটা শক্ত পাথরের মতো,
যা, হলুদ/ সবুজ/ লাল রঙের কত।

রসালো, মিষ্টি, টক ও আনারসের মতো স্বাদের,
আমও কিনতে পাওয়া যায় মিশ্র স্বাদের।

পাকিস্তান, ভারত আর ফিলিপাইনের জাতীয় ফল,
একটি নয়, তিনটি দেশেই করলো তোমায় কল।

রসেভরা, ফলে সেরা কমতি নেই স্বাদের,
সুঘ্রাণের সুখ্যাতি রয়েছে ল্যাংড়া আমের।

আমের, কচি পাতা দেখতে লালচে-গোলাপী,
আমের মুকুল ডালের ডগায় আম খুব উপকারী।

জ্বর, বুকের ব্যথা, বহুমূত্র রোগে আমের পাতা চূর্ণ করে,
শুকনো মুকুল পাতলা পায়খানা, অমাশয়
এবং প্রস্রাবের জ্বালা উপশম করে।

রাতকানা ও অন্ধত্ব প্রতিরোধে আম মহৌষধী।
কচি পাতার রস দাঁতের ব্যাথা উপশমকারী।

আম গাছের পাতা চিরসবুজ,
জাতীয় বৃক্ষ তুমি কি অপরূপ।

স্বাদে, পুষ্টিতে ও গণ্ধে আমই অতুল,
তোমায় নিতে ছোট-বড় সবাই ব্যাকুল।

তোমায় খেয়ে হাজার মানুষ করলো মন তাজা,
তাইতো তোমায় সবাই বলে তুমি ফলের রাজা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

1013
৩০-০১-২০২০ ১৫:১০ মিঃ

সুন্দর উপস্থাপনা।