শীত, আমার দেশটা যাও গো ছেড়ে
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
এ কোন তামাশা!
রাতের প্রথম প্রহরেই এলো কুয়াশা—

ছোট শহরের বারান্দায় ঝুলানো
বৈদ্যুতিক বাতিগুলো হয়ে যাচ্ছে নিষ্প্রভ,
হাটুরিয়ার দল; দল বেঁধে ঘরে ফেরার পথে
হারিয়ে ফেলছে দিশা, চেনা পথ।

বিরতিহীন ছুটে আসা গাড়িগুলোর গতি–
ভেজা বেড়ালের মতো চুপসে গেছে,
তেজস্বী হেডলাইটের আলো দেখে মনে হয়
ঠিক সিগারেটের আলো শুধু জ্বলছে।

এখনো যাদের ঘরে ফিরতে দেরী!
শীত আর হিমেল সমীরণে কাঁপছে থরথর,
যেখানে সেখানে আগুন জ্বালিয়ে
হয়ে রয়েছে জড়োসড়ো।

আর কত দিন চালাবে এমন—
শীত; তোমার নিঠুর বাহানা?
এবার, আমার দেশটা যাও গো ছেড়ে–
বাচ্চা-বুড়োর বন্দিজীবন ভালো লাগে না।

ভালো লাগে না সকাল-সন্ধ্যা; এই ঘন কুয়াশা
দোহাই বাপু, ক্ষান্ত হও, আর করো না তামাশা।।
---------------------
২০/০১/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৯-০১-২০২০ ১৭:৫৮ মিঃ

দোহাই বাপু, ক্ষান্ত হও---