বয়স এবং শূন্যস্থান পূরণ
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
বয়স হয়ে গেলে
হারিয়ে যেতে হয়।
তুমি- আমি, আমরা, সব্বাই
চলে যাবো! বিস্ময় হলেও যে সত্য।
কেন? জানো? নতুনেরা অপেক্ষায়,
আমরা চলে গেলেই তারা
পূরণ করবে শূন্যস্থান।

শুধু মানুষের মাঝে এই নিয়ম!
নাহ্, তা নয়- জড় পদার্থেরও ক্ষয় হয়
কালের স্রোতে; তাই তার বিয়োগ ব্যথা
আমাকে কাঁদালেও মেনে নিতে হবে,
তাছাড়া তার শূন্যস্থান পূরণে তারই
উত্তরে গা ঘেঁষে দাড়াচ্ছে নতুন ব্রীজ।

তবে পাথরাজ নদীর উপর দাঁড়িয়ে বহুদিন
পূর্ব-পশ্চিম, দুপারের মানুষকে এক রেখে;
কত সুখদুখমাখা স্মৃতির সাক্ষী ছিলো সে।
আজ নিজেই সে স্মৃতি হবার পথে।

বয়স তাকেও ধরে রাখতে পারলো না!
এই দুঃখটা দুপারের মানব মনে থেকেই যাবে,
যদিও; অচিরেই পূরণ হবে শূন্যস্থান।।
------------------
১০/০২/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১০-০২-২০২০ ০৮:২২ মিঃ

একটা ব্রীজ নিয়ে লিখা----