সেদিনই জ্বলে গেছি
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
তুমি না কি এখনো আমাকে ভালোবাসো!
আমার কথা ভেবে কাঁদো, দীর্ঘশ্বাস ছাড়ো শুন্যে,
আমার কোন কবিতা কিংবা গানের কলি
ফেসবুকের পাতা থেকে অথবা কারো মুখ থেকে
টুকে রাখো, আবৃতি করো আনমনে, একা একা
গুণগুণ করো কাজে বে-খেয়ালী হয়ে।।
শুনেছি, যদি কখনো সুযোগ পাও- 'কত
ভালোবেসেছিলে, আজও কত ভালোবাসো'-
তার প্রমাণ দিবে----।

আর আমি বলি, 'সব অভিনয় অথবা যে সুখের
রাজ্য পাবে ভেবেছিলে, হয়তো তা হয় নি পাওয়া,
তাই তোমার হৃদয়ে অনুশোচনায় আমার আনাগোনা।'
বলো- একটা দিয়াশালাইয়ের কাঠি কত বার জ্বলে?
আরে; আমি তো সেদিনই জ্বলে গেছি শেষবারের মতো-
যেদিন, তুমি চলে গেলে আমার প্রেম উপেক্ষা করে।
আর জ্বলবো না কোনদিন, কারো চোখের জলেও
সতেজ হবো না কোন দিন, অঙ্গার হয়ে আছি।।

সেদিন থেকে কাঁন্নাও ভুলে গেছি, তোমাকেও
ভাবি না ভুল করে; শুধু-- দিয়াশলাইয়ের কাঠিটা জ্বলে
নিভে যাবার পর এক ছোট্ট ধোয়ার গোলা
যেমন করে মহাশুন্যে ভেসে বেড়াতে বেড়াতে
অদৃশ্য হয়ে যায়, আমিও তেমনি করে একদিন
এই ভাসমান জীবনের ইতি টানবো নিজের অজান্তে।
------------------------
১০/০২/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

SpsShuvo
২৩-০২-২০২০ ১৫:২৩ মিঃ

অসাধারণ লেখা আপনার কবিতা কবি বন্ধু। দোয়া ও শুভ কামনা।

Tanvi
২৩-০২-২০২০ ১২:৫২ মিঃ

যেদিন, তুমি চলে গেলে আমার প্রেম উপেক্ষা করে।
আর জ্বলবো না কোনদিন, কারো চোখের জলেও
সতেজ হবো না কোন দিন, অঙ্গার হয়ে আছি।।