আমি যেমনই থাকি
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
আকাশটার মনটাক দেখি ভীষণ খারাপ,
কাঁদতে কাঁদতে কাঁদে না;
জানি না কিসের সে লজ্জাবোধ!
আবার হাসতে হাসতে হাসেও না,
কোন সে গোমড়ামুখো'র প্রেমে
সমবেদনা প্রকাশ করে!

আকাশের এমন আচরণীয় রূপ দেখে
ফাল্গুনী বাতাসও বেসামাল—
পোড়া তনু ছুঁয়ে গেলেও;
মনের জীর্ণ প্রাচীর ছুঁইতে চায় না।

ও আকাশ, আমার ভিতর-বাহির নিয়ে
কেন খেলা করো ঋতু'র অজুহাতে?
এ অধিকার তোমাকে কে দিয়েছে বলো?
আমার ভিতর কিংবা বাহিরের কষ্ট যত;
থাক না সব আমারই কাছে একক—
কত গোপন করে রাখি!
কেমন করে জেনে ফেলো তুমি!?

খবরদার আকাশ; আমার জন্য
নিজেকে কষ্ট দিওনা কখনো,
তোমার কষ্টে অন্যকারো
খুব ক্ষতি হয়ে যেতে পারে।
আমি যেমনই থাকি;
তুমি থেকো প্রসন্নচিত্তে—
সব্বার জন্য.............।
----------------------
২৪/০২/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৪-০২-২০২০ ১৭:১৫ মিঃ

আমার দুঃখে যাতে দুঃখী না থাকে