এখন মহাকাল
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
জীবন নিয়ে যেখানে এসে
পৌঁছে গেছি আজ—
বহু আগেই হারিয়েছি শৈশবের তাজ,
মৃত্যু খুঁজি, মৃত্যু কবে— কে তা জানে?
মুসিবত দেখি শুধু দুই নয়নে
ঘিরে আছে জীবনের চারপাশে.....।।।

বগলে নেই একগাদা স্কুলের বই,
নেই ডাল বুট ভাজা খাওয়ার খুচরো টাকা–
অনেক টাকা! তবুও পকেট ফাঁকা,
হারিয়ে গেছে সোনালী সেইসব দিন
দিনে দিনে বেড়ে গেছে শুধু ঋণ–
অ-সুখের পোকা সুখের মণিতে করে হৈচৈ।

শুধু চাওয়া-পাওয়ার হিসেব মিলাই–
দেওয়ার কথা মনে করতে চাই না,
না পাওয়ার আফসোসে ভালোও থাকি না,
স্বার্থটাতেই ডুবে থাকি সারাক্ষণ–
অন্ধকারেই ডুবে নীল হয়েছে জীবন,
মধ্যকাল থেকে যে কিভাবে পালাই!

এই কি মানুষের স্বভাব!?
ভালোবাসার দাম পায়না ভালোবাসায়—
বেঁচে থাকে তবু কোন সে আশায়?
কোন সে আশা নিয়ে দেখে যায় স্বপ্ন?
কোন বাসনায় ঘুমে-জাগরণে ধ্যানমগ্ন?
বুঝি না মানুষের মতিগতি ভাব!!

আসলে আমরা কেউ ভালো নেই!
বিষন্নতায় কাটে জীবনের রাত দিন
মনে বাজে সংগোপনে বেদনার বীণ,
বাইরে থেকে যা দেখি; আসল রূপ নয়–
এক শৈশব-কৈশোর কাল ছিলো মধুময়,
এখন মহাকাল– হারিয়েছি জীবনের খেই।
------------------------
০৫/০৩/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

zahidernoor
০৬-০৩-২০২০ ১৫:১০ মিঃ

সুন্দর উপলব্ধির লেখা।

Tanvi
০৫-০৩-২০২০ ২৩:৩০ মিঃ

কেউ ভালো নেই