কি করে ভুলি
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
আকাশটা ভয়ে নিরব হয়ে গিয়েছিল!
সেদিন লাখো মানুষের সমাগম দেখে–
রেসকোর্স ময়দানের লাখো মানুষের
পদশব্দে, পদভারে কেঁপে উঠেছিলো–
পূর্ব বাংলার সাথে গোটা বিশ্ব....।

লাখো মানুষের কণ্ঠ থেকে
সেদিন 'জয় বাংলা' স্লোগানে –
থেমে গিয়েছিল সাগর-মহাসাগরের
উত্তাল ঢেউ আর প্রলয়ঙ্কারী গর্জন!

সেদিন একটা মানুষের তর্জনীর ইশারা,
আগুন জ্বলা জ্বালাময়ী ভাষণ–
স্বাধীনতার নেশায় রেসকোর্স ময়দানে
উপস্থিত-অনুপস্থিত সাড়ে সাত কোটি বাঙালি
জীবন বাজি ধরে যুদ্ধ করতে-
মুহুর্তে উন্মাতাল, পাগলপ্রায়.....।

সেদিন একটা মানুষের আহ্বান!
অলিখিত, মৌখিকভাবে স্বাধীনতার ঘোষণা–
'যার যা আছে' তা-ই নিয়ে
যুদ্ধে সবার যোগদান- মুক্তির স্বাদ,
বাঙালির স্বাধীনতার স্বপ্নকে
বিশ্ব মানচিত্রে বাস্তবে রূপ দিতে
কত জীবন নিজেদের করে গেলো উৎসর্গ!

সেদিনের 'সেই দিন'টি ১৯৭১-এর ৭ই মার্চ,
সেদিনের 'সেই মানুষ'টি এক নামে 'বঙ্গবন্ধু'–
বিশ্ব ইতিহাসকেউ করেছে ধন্য।

কি করে ভুলি 'সেই দিন'টি?
সেই তর্জনীর জাদুকরী ইশারা,
কণ্ঠে আগুন জ্বলা জ্বালাময়ী ভাষণ–
কি করে ভুলে ঐতিহাসিক ৭ই মার্চ.....?
আমি যে বাংলাদেশী বাঙালি.....।
-------------------
০৭/০৩/২০২০
- এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

almamun1996
০৭-০৩-২০২০ ২১:০২ মিঃ

সুন্দর

Tanvi
০৭-০৩-২০২০ ১৯:০৮ মিঃ

আজ ঐতিহাসিক ৭ই মার্চ---