বেশ্যার জীবন
- হাসান আল মাহদী ২৯-০৩-২০২৪

চোখ মুখে একরাশ কষ্টের চাপ,
তবুও কোমল হাতের নখে সস্তা নেইল পালিশ,
বুকের ভাজে ভেসে উঠেছে স্তন যুগল
খদ্দের আকর্ষণ করাতে যেন বেশ তড়িঘড়ি,
তাদের কেউ বলে ভদ্র ভাবে পতিতা
কেউবা ঘৃণা ভরে ডাকে খানকি বেশ্যা।

আসলে ওদেরকে যখন কোনো পুরুষ
ঘৃনা ভরে বেশ্যা কিংবা মাগী বলে,
তখন খুবই খারাপ লাগে ইচ্ছে করে
চটে পটাত করি কাপুরুষের গালে।
মিথ্যা প্রেমের প্রলোভনে তাকে বিক্রি করেছে
ভন্ড প্রেমিক নষ্ট করে দিয়েছে তার সকল আশা।

নিজেকে মুক্ত করতে ভাড়ায় খাটতে হয়
বিছানায় যেতে হয় তীব্র ব্যথা নিয়ে
ছিড়ে ছিড়ে খায় ক্ষুদার্ত নেকরের কামুক পুরুষ
উরুসন্ধিতে মুখ গুজে দেয় কামড়ের চটে
জ্বিবে আনে রক্ত, স্লেমা পুঁজ,শরীরের রস
তবুও মুখ বুজে সয়ে নেয়,মেনে নেয় বাস্তবতা।

ক্ষনিকের আনন্দ নাও, তৃপ্ত হও তোমরা
হে মুখোশধারী কাপুরুষের দল,
এই সভ্য দেশের সভ্য সমাজে তাদের কি হবে
কে দেবে অধিকার! একবার ভেবে বল।
মুখে গালি দাও,আবার নিভৃতে তাদের কাছে যাও
মিঠাতে দেহের কামনার তৃষ্ণা।

যে পুরুষ পতিতালয়ে বেশ্যার বুকে সুখ খুঁজে
সে তো সভ্য সমাজের কোন এক পুরুষ,
সে তো কারো ভাই,কারো বাবা কিংবা কারো স্বামী
সে হয়তো ফেলে রেখে এসেছে বিছানায়
তার বিয়ে করা অতৃপ্ত স্ত্রী,শুধু
বেশ্যার শরীরে তালাশ করতে মিথ্যা ভালবাসা।

"বেশ্যা" সে তো এক নারী, রক্তে মাংসে সে নারী
কোনো নারী পা বিছিয়ে বলেনা "এসো নাগর,
আমাকে ধর্ষণ করো!আমাকে ভোগ করো"!!
পরিস্থিতির কাছে সে বড় অসহায়,
তবুও কামুক পুরুষের কাছে সে স্রেফ কৃতদাসী
তার কাছে সে শুধু একটা মনোরঞ্জনকারী বেশ্যা।

বেশ্যাদের জীবন বড় কঠিন বেদনাময়
কোলের সন্তান রেখে খদ্দের আকর্ষণ করতে
সেজেগুজে ঘুরে ব্যস্ত শহরের রাস্তায়,
তারা দালালের বখরা দেয়, পুলিশক্র চাঁদা দেয়,
তবুও কেন তারা পেটে লাথি খায়?
তাদের দেখাবে কে বলো মুক্তির দিশা।?

বেশ্যাদের নাম ভাঙিয়ে এনজিও সংস্থা গুলো
বিদেশি সাহায্য এনে ফুর্তি করে খায়,
ভদ্রলোকের মূল্যবোধ তখন কোথায় যায়!?
মুখোশধারী কাপুরুষের দল শুধু গালি দেয়
বেশ্যা বলে, যদিও এইসব ভদ্রলোক গুলোই
নিভৃতেই আবার বেশ্যার কাপড় খুলে।

হে সভ্য সমাজের মুখোশধারী কাপুরুষের দল
তোমরা তাদের ঘৃণা ভরে বেশ্যা বলো,
আমি তাদেরকে বেশ্যা বলিনা,
আমার চোখে তারা দুঃখ জয় করা বিরঙ্গনা,
কিছু হতাশাগ্রস্থ অসুখী মানুষের মুক্তির আস্তানা।
তাই তাদের কে বেশ্যা বলো না,বলো মধুকন্যা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।