পথ শিক্ষা
- মোঃ মুসা ১৬-০৪-২০২৪

ভালো লোকে সঠিক রাস্তার শিক্ষা দিলো সুরকে,
খারাপ লোকের ভঙ্গিমাটা আপন করছি দূরকে।
বন্ধু আমার স্বার্থ বুঝে জানান দিলো বিশ্বাস,
দেহে আমার সুস্থ থাকার বলল নিতে নিশ্বাস।
বিশ্বাসী মোর বন্ধু আমার টানল মনের কাছে
চলার জন্য হাতটা ধরি চলি তাহার পাশে।

ভালো কথা বললে হয়না কে ঠকাবে তোমারে,
তোমার পেটের ক্রিমি থাকলে ওষুধ দিবা যে কারে।
কেউ আমারে ঠকিয়ে দিলো শিক্ষা নিলাম তার
পরের কালে মনে রেখে হতে দেইনা আর।
পথে পথে শিক্ষা নিলাম কেমন করে চলি
কথার মাঝে হিসেবে করি কেমন করে বলি।

নদী বাতাস চন্দ্র সূর্য গগন শেখায় আমারে
কেমন করে চলব আমি চিন্তা আমার নামায়রে।
অতি চালাক মাঝে মাঝে চোখ টেরিয়ে দেখায়,
মনে করে বোঝেনা কেউ তাহার গতির রেখায়।
চুপ থেকে যার পাশ কাটিয়ে দূরে গেলাম চলে,
শিক্ষা নিলাম মন্দ বোধের ভেতর ভেতর গলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।