করোনা', কবিতা এবং প্রার্থনা
- এস আই তানভী ১৮-০৪-২০২৪

.
বিশ্বের কোন দেশ থেকে আজ
আসে না কোনো জয়'র খবর,
কবিগণও সব ছেড়েছে কলম
সবার মনে শুধু করোনা'র ডর।

আজ বিশ্ব প্রাণে মৃত্যু ভয়
বসিয়েছে তার নিষ্ঠুর হাট,
সব শহরগুলো মানব শূন্য
অচিরে বন্ধ—দোকান পাট।

একসাথে আজ হয় না বাঁচা-
বেঁচে থেকেও সবাই মরা,
সবার বুকেই হাহাকার
কার দুঃখে কাঁদবে কারা?

মৃত্যু নেশায় ধরণী যেমন
হয়েছে আজ বড্ড মাতাল!
মানুষও তার জীবন নিয়ে
পুরোদস্তুর বেসামাল।

করোনা'র আঘাতে বিশ্ব আজ
ডুবে রয়েছে মহা সঙ্কটে,
এক চিন্তায় বিভোর সবাই
ঘরে-বাহিরে; সব তল্লাটে।

এমন দিনে মন কি বসে
কবিতার আলোচনায়?
নিয়ম মানি রক্ষা পেতে
আর থাকি প্রার্থনায়।

তবুও আজ ২১শে মার্চ
বিশ্ব কবিতা দিবস,
কবিতার মাধ্যমে ঈশ্বরকে বলি-
'করোনা'কে করে দাও অবশ'।

মানুষ যদি না বাঁচে প্রাণে-
প্রভু, তোমায় ডাকবে বলো কে?
অসহায় মানুষকে বাঁচাও প্রভু,
চেয়ে দেখো করুণার চোখে...।
--------------------
২১/০৩/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২১-০৩-২০২০ ১৭:৪৪ মিঃ

বিশ্ব কবিতা দিবস ২০২০ এর শুভেচ্ছায় এই কবিতা