বাংলাদেশের জন্মদিনে প্রত্যাশা
- এস আই তানভী ২৩-০৪-২০২৪

.
ঘুম থেকে জেগেই শুনি-
টিনের চালার উপর ঝুমঝুম
বৃষ্টি পরার শব্দ; দরজা খুলে দেখি
কালো মেঘে নিখোঁজ সূর্যের আলো,
সাথে বাতাসের বেগও যেন হতে চায় নির্দয়।

চৈত্র মাসের তের তারিখ; কথা ছিলো
রোদের তেজে ফেটে যাবে মাটি!
মানুষ খুঁজবে গাছের ছায়া,
জলতেষ্টা নিবারণে পাখিরা করবে ছটফট,
ঝলসে যাবে গাছের সবুজ পাতা-
এ কি! সব যে উলট পালট কান্ড।

আজ আবার মহান স্বাধীনতা দিবস,
ত্রিশ লক্ষ প্রাণ আর দু লক্ষ সম্ভ্রমের দামে
কেনা বাংলাদেশের আটচল্লিশ তম জন্মদিন।
তাহলে কি শহীদদের আত্মাকে শান্ত করতে
আকাশটা কেঁদেছিলো আজ?
না কি আমাদের কু-আচরণ, নষ্ট বিবেক দেখে
শহীদ আত্মাদের সাথে কেঁদেছিলো আকাশটা?
না কি স্বাধীনতার তেতো স্বাদ দূর করতে
ধুয়ে দিলো মৃত্তিকা, বৃক্ষ বা প্রকৃতির দেহ?

উদ্দেশ্য যা-ই হোক, প্রত্যাশা আমার-
এই অকাল বর্ষণে মুছে যাক সব পাপাচার,
পবিত্র রক্তের কালো দাগ, স্বাধীনতার সুখে
ভাসুক ষোল কোটি বাঙালির বাংলাদেশ।
-------------------
২৬/০৩/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৬-০৩-২০২০ ১১:০৭ মিঃ

বাংলাদেশের জন্মদিনে প্রত্যাশা
----------------------এস.আই.তানভী

ঘুম থেকে জেগেই শুনি-
টিনের চালার উপর ঝুমঝুম
বৃষ্টি পরার শব্দ; দরজা খুলে দেখি
কালো মেঘে নিখোঁজ সূর্যের আলো,
সাথে বাতাসের বেগও যেন হতে চায় নির্দয়।

চৈত্র মাসের তের তারিখ; কথা ছিলো
রোদের তেজে ফেটে যাবে মাটি!
মানুষ খুঁজবে গাছের ছায়া,
জলতেষ্টা নিবারণে পাখিরা করবে ছটফট,
ঝলসে যাবে গাছের সবুজ পাতা-
এ কি! সব যে উলট পালট কান্ড।

আজ আবার মহান স্বাধীনতা দিবস,
ত্রিশ লক্ষ প্রাণ আর দু লক্ষ সম্ভ্রমের দামে
কেনা বাংলাদেশের আটচল্লিশ তম জন্মদিন।
তাহলে কি শহীদদের আত্মাকে শান্ত করতে
আকাশটা কেঁদেছিলো আজ?
না কি আমাদের কু-আচরণ, নষ্ট বিবেক দেখে
শহীদ আত্মাদের সাথে কেঁদেছিলো আকাশটা?
না কি স্বাধীনতার তেতো স্বাদ দূর করতে
ধুয়ে দিলো মৃত্তিকা, বৃক্ষ বা প্রকৃতির দেহ?

উদ্দেশ্য যা-ই হোক, প্রত্যাশা আমার-
এই অকাল বর্ষণে মুছে যাক সব পাপাচার,
পবিত্র রক্তের কালো দাগ, স্বাধীনতার সুখে
ভাসুক ষোল কোটি বাঙালির বাংলাদেশ।
-------------------
২৬/০৩/১৯ইং