আর কষ্ট পাই না
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
আর কোন দিনও কাঁদবো না, পাথর হতে শিখেছি
নাই বা রাখলি সম্পর্ক, নাই বা ভালো বাসলি
আরে তুই তো নিজের সাথেই নিজের সম্পর্ক রাখিস নি,
নিজেকে নিজেই চিনিস না, নিজেকে নিজেই
কোন দিন ভালোবেসেছিস বলে মনে হয় না
অন্যের সাথে সম্পর্কের মর্ম তোর কাছে মরীচিকা ছাড়া
আর কি হতে পারে? প্রেম পৃথিবীকে পুতুল ভেবেছিস,
তাচ্ছিল্য করেছিস অবহেলায় আর নিজেকে
ভাবিস মহাজ্ঞানী, ভুল তো বুঝি ভুল করেও করিস নি
তাই অন্য কারো ভুল তোর চোখে শুল মনে হয়।।

যাহ্, তুই ভালো থাক তোর মতো করে, অহংকারে
হুদাই তোর জন্য একসময় আফসোস করেছিলাম
সহানুভূতি কাকে বলে -তুই জানিসই না।
তোর বদলে কেউ না কেউ আসবেই, বন্ধুরূপে, তাই
ধিক্কার দেওয়া আমার কাছে স্বভাববিরুদ্ধ স্বভাব
তাছাড়া কষ্ট আর পাই না, তাই কাঁদবো না আর
তবে আগের মতোই ভালোবেসে যাবো; কারণ-
তোকে হৃদয়ে আসন দিয়েছি শ্রদ্ধাভাজনেষু ভেবে।।
----------------------------
০১/০৪/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০২-০৪-২০২০ ০০:২২ মিঃ

বন্ধু কাকে বলে জানতে হয় আগে