মৃত্যুস্নানে নববর্ষ
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
মৃত্যুস্নানে অস্থির ধরা কী ভীষণ শান্ত!
মৃত দেহ লুফে নিতে হয়ে গেছে ক্লান্ত।

মৃত্যুস্নানে শুচি হচ্ছে ধরা,
পৃথিবীকে অবাক করে দিয়েছে
'করোনা'র অদৃশ্য ধারা।

নববর্ষ! পারলে এসে দেখো ঘরে ঘরে–
ক্ষুধা, রোগ আর মৃত্যুতে
তোমার বন্দনা নেই আজ কারো অন্তরে।

হে নব নববর্ষ, মৃত্যুস্নানে এবার তুমিও ম্লান–
শিশুরাই কোমল মনে রেখেছে তোমার কথা,
অথচ; তাদের চোখেও এবার অশ্রু বহমান।

তবুও আগামীর শুভ কামনায়
চেয়ে আছি জানালার ফাঁক দিয়ে;
কে যেনো কাঁদিয়ে চলে যায়!

ধরণী মুক্তি পাক, হেসে উঠুক সব ক্ষুধার্ত চোখ,
মানুষ ফিরে পাক নব-শক্তি; আজ যা শোক।
---------------------
–এস আই তানভী ✍
১লা বৈশাখ, ১৪২৭।
১৪/০৪/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৪-০৪-২০২০ ০৬:২৩ মিঃ

কেটে যাক এই দশা