আত্মিক
- নূরহোসেন - মিরর ২৯-০৩-২০২৪

অপ্রসন্ন স্বপ্ন গুলো সম্প্রতি ভুলিয়ে দিয়েছে তোমাকে
ভুলিয়ে দিয়েছে সন্ধ্যার ঝিঙে ফুল,
নীল আকাশের ধূসর বিষন্ন মেঘ-
জটিল চিন্তা করে দিয়েছে সংস্কার,
প্রস্তর হৃদ কুঠিরের দেয়াল পুড়ছে মমের মত অবহেলার অনলে!

রেষারেষি তো আজীবন পুষে রাখি যত্নে-
যেমন তুমি পুষছ ভুলে যাওয়ার স্বভাব, আমাদের সোনালী স্মৃতি, গোপন স্পর্শ-
প্রতিজ্ঞাবাক্যের গুরুত্বপূর্ণ কিছু অংশ;
সেদিক থেকে বরং আমিই পিছিয়ে-
আমার রেষারেষিটা আত্মকেন্দ্রিক হলেও ভুলে যাওয়ার নয়।

বর্ণচোরা ক্লেশ যাতনাকে লঘুচিত্তে বহন করে-
যার অতীত কেটেছে বর্তমানও কাটছে, উদ্দেশ্যহীন সংকটে সেই মনে রেখেছে প্রিয়তমার নিষ্ক্রিয় আচরণ!
আর্থিক সুখের অভিজ্ঞতায় সে সুখী হয় না-
হয় আমার মত আত্মিক।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৮-০৪-২০২০ ১৩:২৫ মিঃ

শত শত নেককার বান্দার দোয়ায় আল্লাহ আমাদের মুক্ত করবেন ।