পৃথিবী এবং আমি
- এস আই তানভী ২৭-০৪-২০২৪

.
পৃথিবীকে দেখতে চেয়েছি খুব
কাছ থেকে, তাই তো ভুলের বাহানায়
ভক্ষণ করেছি গন্ধব; নেমেও এসেছি।

অথচ আজো দেখা হলো না পৃথিবীর সাথে

পাখির কণ্ঠে গান, নদীর কলতান
ঝর্ণাধারা, পাহাড়ের সৌন্দর্যরূপ
হাজার ফুলের সুবাস, ফলের স্বাদ
সবুজে ঘেরা বনানী, কাঠবিড়ালি, হরিণী
খোরগোশের লুকোচুরি, চাঁদ-জোনাকি-জ্যোৎস্না
ফোঁকলা দাঁতে শিশুর হাসি, কলস নিয়ে
মেঠোপথ ধরে তরুণীর গুনগুন---

পৃথিবীর সব সৌন্দর্যের মাঝে আজ
বোম ব্লাস্টের বিকট শব্দ, নদীর জলে
তাজা রক্ত; পাপের তাপে জ্বলে যায় সবুজ,
শীতল বাতাসেও হাহাকারের উষ্ণ ছোঁয়া,
গলায় রশ্মি দিয়ে অকালে ঝুলে থাকা
প্রেমের জন্য তাজমহল তৈরী হয় না আর
প্রতিদিন তলোয়ারকে করা হয় শানিত।

বিশ্বাস করো, আজো সুখময় পৃথিবীর সাথে
কোনভাবেই সাক্ষাত হয় নি আমার।

আর এ বিশ্বাসটাও করতে হবে- আমি একাকী
জ্বলে জ্বলে নিভে গেলেও পৃথিবীটা
ভালোই থাকবে; তার ধৈর্য সহ্য অসীমতায় ভরা।
-------------
২৯/০৪/১৮ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০২-০৫-২০২০ ০৪:৩৩ মিঃ

বিচিত্র সবকিছু