আশায় বাঁচে মানুষ
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
পত্রিকার কাগজ আসবে কখন?
কেউ থাকে না এখন সে-ই অপেক্ষায়;
রেডিওর টিউনিং ভলিউম ঘুরিয়ে
খবর শোনার দিন হারিয়ে গেছে,
ঘড়িতে সময় দেখে টিভির সামনে
বসে বসে অধীর আগ্রহ নিয়ে
খরব শোনা ও দেখার দিন নেই আর।

মানুষের শার্ট বা প্যান্টের পকেটেই
কিংবা হাতে হাতে হাতের মুঠোও
পুরো দুনিয়া আজ বন্দী;
মুহুর্তের মধ্যেই পাই দুনিয়ার খবর–
সুখ-দুঃখ, হাসি-কান্না, আইন-কানুন,
অপরাধ-যুদ্ধ-বিগ্রহ, ঝড়-বৃষ্টি কিংবা মৃত্যু।
কে কখন গেলো মহাকাশ ভ্রমণে?
পাতালে কারা মুক্তো খুঁজে বেড়ায়?
কে ভেসে বেড়ায় সাগর-মহাসাগরের বুকে?
নিত্যনতুন যত আবিষ্কার করে যাচ্ছে কারা?
কে করছে দখল অন্য দেশ বানানো অজুহাতে?
কারা পৃথিবীটাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিচ্ছে?
—সব খবরই পেয়ে যাই মুহুর্তে।

তবুও অধীর আগ্রহে খবর খুঁজি,
একটা ভালো খবর চাই–
''আবিষ্কার হয়ে গেছে ঘাতক 'করোনা'র
ঘাতক ঔষধ কিংবা ভ্যাকসিন!
আর কেউ মরবে না 'করোনা'র স্পর্শে,
মহামারিকে পরাজিত করেছে মানুষ,
উঠে গেছে 'লক ডাউন', মানুষ পেয়েছে মুক্তি,
পৃথিবী শিগগিরই ফিরে পাবে হারানো যৌবন।"

সব খবর-ই নিরাশ করে, আশা ছেড়ে
তুমিও কি দিনযাপন করছো?
তবে আশা ছেড়ে দিওনা, দিতে নেই;
আশায় বাঁচে মানুষ–
একটা ভালো খবর আসবেই।
এসো, আরেকটু সময় অধীর আগ্রহ নিয়ে
একটা ভালো খবর খুঁজে বেড়াই–
পেয়ে যাবো; মুছে যাবে 'করোনা'র খেলা।
-------------------
০৩/০৫/২০২০
-এস আই তানভী ✍

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৪-০৫-২০২০ ০৪:৩৫ মিঃ

আশা ছেড়ে দিওনা, দিতে নেই