আমি দেখি নিয়তির খেলা
- এস আই তানভী ২৩-০৪-২০২৪

"আমি দেখি নিয়তির খেলা"

কারো কারো প্রাপ্তির ডালিটা
প্রাপ্তির চেয়ে আশাতীত ভাবে পূর্ণ হয়–
কল্পনায় ভাববার অনেক আগেই,
বহুদূরের সুখ মুহুর্তে চলে আসে
হাতের নাগালে– কারো কারো কাছে।
কারো স্বপ্নগুলো সাজানোর আগেই
ইমারতের মতো পোক্ত হয় রাতারাতি।

আবার কারো কারো বেলায়
সম্পূর্ণ উল্টো হিসেব, উল্টো দৃশ্য–
বঞ্চিত হওয়ার ডালিটা হয় না খালি,
হতে থাকে দিনের পর দিন ভারী,
অনেক কষ্টে সাজানো সুখ
মুহুর্তে মিলিয়ে যায় শূন্য থেকে শূন্যতায়,
বাড়ে ঋণের বোঝা দিনে দিনে,
ক্ষণে ক্ষণে ঝরে পড়ে যত স্বপ্ন,
ঘুণপোকা খেয়ে ফেলে বিশ্বাস।

ওরা বলে, 'কর্মে ভাগ্য বদলায়',
আমি দেখি নিয়তির খেলা,
কারো জন্ম সোনার চামুচ মুখে,
সোনার পালঙ্কে জাদুর কাঠি হাতে–
কারো জন্ম নগ্ন আঁতুড়ঘরে,
শস্য শূন্য গোলার মাঝে,
—যদিও কালেভদ্রে দু'চার জন
ম্যাক্সিম গোর্কির নায়ক হয়ে উঠে;
সেটাও নিয়তির নিয়ন্ত্রকের ইশারায়,
আফসোস করে লাভ নেই।
----------------------
১২/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৪-০৫-২০২০ ২১:৩০ মিঃ

নিয়তির খেলা কেউ বুঝে না