ভালো থাকুক ওরা
- এস আই তানভী ২৯-০৩-২০২৪

.
সেই জন্মলগ্ন থেকেই
অথবা বলা যায়- ঠিক
জীবনের প্রথম দিন থেকেই
শিখেছি, নিজেকে কাঁদায়ে কিভাবে
অন্যকে হাসানো যায়; কিংবা
জেনেছি, নিজে কাঁদলে অন্য কেউ হাসে,
তাদের পৃথিবী হয় আনন্দিত।

নিজের কান্না থেমে গেলে যদি
অন্য কারো হাসিমুখ হয় কালো,
পৃথিবী হয় মলিন; তাই কান্না থামাতে
চাই নি কখনো, আজও কাঁদি-
অন্যকে ভালো রাখতে,
ভালো থাকুক ওরা সব্বাই মিলে।

শুধু জীবনের প্রথম দিকে
কেঁদেছিলাম উচ্চস্বরে; লাজ শরমের
ভয় ছিলো না বলে আর আজ! লজ্জার ভয়ে
কাঁদি নিরবে, নিভৃতে, একাকী গোপনে-
তোমাদের সুখ রাজ্যের ঝাড়বাতি গুলো
অবিরত জ্বালিয়ে রাখতে----।
----------------
২৭/০৩/১৯ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।