কবে যে স্বভাবটা বদলাবে
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
কালবৈশাখী নয়; খবর পেলুম
জৈষ্ঠের ঝড় বয়ে গেলো–
ঝরে পড়েছে সবক'টা আম,
ক'দিন আগেও বিনাঝড়ে ভেঙেছিল
অগুনতি লিচু সমেত একটা ডাল;
'করোনা'র বিস্তার রোধে 'লকড ডাউন'এ
কর্মস্থলে ধড়ফড় করা মন-প্রাণ,
চোখে ভাসছে তাস আর হাসীবের মুখ;
ফল খাওয়া হবে না এবার।

আজ, ঝড়ে উড়ে নিয়েছে টিনের বেড়া–
বাড়িটার নিরাপত্তায় ছিলো বহুদিন,
চোখে ভাসছে দালান-কোঠা,
আহা জীবন! কত যে সুখ।

নিজের দুঃখ আর অন্যের সুখ!
হিংসায় জ্বলে পুড়ে মরি,
অথচ; অন্যের দুঃখও যে ঢেরবেশি,
আগাগোড়া এই পৃথিবীর বুকে
সুখীর চেয়ে দুঃখীরা-ই বেশি সংখ্যায়।

এইতো, ক'দিন আর হলো!
আম্পান নামে এক ঘূর্ণিঝড়–
কত বাড়ি-ঘর মিশিয়ে দিলো মাটিতে,
ভাসিয়ে নিলো পানিতে, ডুবিয়ে দিলো
কত শস্যের মাঠ, সোনালী স্বপ্ন,
বন্য করে দিলো কত জনজীবনকে!
তারা কি আমার চেয়ে বেশি ব্যথিত নয়?

কবে যে স্বভাবটা বদলাবে–
আমার চেয়ে সুখীদের দিকে না তাকিয়ে
দুঃখীদের দিকে তাকিয়ে 'ভালো আছি,
ঢের ভালো আছি' কবে যে ভাবতে শিখবো?

হে ঈশ্বর, আমার লজ্জাবোধ জাগ্রত করো,
স্বার্থপরতা দূর করো, ভাবনার নীচুতা থেকে
উদ্ধার করো আমাকে, আমি অল্পতেই
খুব, খুব বেশি তুষ্ট থাকতে চাই আমরণ।
--------------------
২৬/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
২৬-০৫-২০২০ ২৩:২৮ মিঃ

নীচুতার থেকে নীচু কিছু নাই