বাঁচতেও হবে তোমাকে
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
আবার আসবে রঙিন বসন্ত
গাছে গাছে ফুটবে ফুল,
শাখায় শাখায় পাখিরা সব
–কণ্ঠে মাতোয়ারা মশগুল।।

ঘর থেকে বেরুবে শ্রমিক
মাঠে-ঘাটে, পথে পথে,
কলকারখানার বন্ধ চাকা
অচিরেই যে সচল হবে।।

বহুদিন ঘুমের ভান ধরে থাকা
শহরগুলো জেগে উঠবে আবার,
সড়ক-মহাসড়ক, অলি-গলিতে
দেখা যাবে চেনা গাড়ির বহর।।

অফিস পাড়া উঠবে জেগে
স্কুল-কলেজ, মাদ্রাসা সব,
খেলার মাঠ থেকেও চার-ছক্কা,
বোল্ড আউট, গোলের উৎসব।

বিকেলে নদীর ধারে কিংবা পার্কে
প্রেমিকের হাত ধরাধরি প্রেমিকা;
জীবনের অনেক গল্প শেষে–
টানবে নিত্য দিনের যবনিকা।।

তাই বলে কি ভয়ও নেই!
হুট করে সব হয়ে গেল স্বাভাবিক!
'করোনা' কিন্তু রয়ে গেছে
দিনে রাতে, ঘরে-বাইরে চারদিক।

জীবীকার জন্য ছুটতেও হবে
আবার বাঁচতেও হবে তোমাকে,
তোমার উপরেই নির্ভর করে
কত প্রিয়জন কত স্বপ্ন দেখে।

'করোনা' থেকে রক্ষা পেতে
যত নিয়ম কানুন পরীক্ষিত,
সব কিছু মেনে এগিয়ে যাও;
ভীড় ঠেলে যেতে পারো যত।

খুব মনে রেখো ওরে মানুষ–
মরলে তো মরবে তুমি একা,
ঘরেতে যারা রয়েছে প্রিয়জন
জীবনে তাদের নামবে বিভীষিকা।
---------------------
৩০/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
৩০-০৫-২০২০ ২২:২০ মিঃ

নিয়ম মেনেই বাঁচতে হবে