নদীকূলে দুইধারে
- লক্ষ্মণ ভাণ্ডারী - আমার কবিতা ২৫-০৪-২০২৪

নদীকূলে দুইধারে
-লক্ষ্মণ ভাণ্ডারী


নদী কূলে দুই ধারে ভরা কাশ ফুলে,
মাঝি আর মাল্লারা মাদলে সুর তুলে।
শাল পিয়ালের বনে মোরগেরা ডাকে,
শালিকের দল আসে অজয়ের বাঁকে।


গগনেতে সাদামেঘ চলে ভেসে ভেসে,
অজয়ের ঘাটে হেরি, রবি উঠে হেসে।
গাছে গাছে পাখি গাহে অজয়ের তীরে,
গগনে বলাকা সারি উড়ে ধীরে ধীরে।


যাত্রী দল নিয়ে তরী ঘাটে এসে থামে,
খেয়াঘাটে এলে তরী একে একে নামে।
নদীতে সাঁতার কাটে পাড়ার ছেলেরা,
জাল ফেলে মাছ ধরে পাড়ার জেলেরা।


বেলা পড়ে আসে যবে অজয়ের ঘাটে,
পশ্চিম দিগন্তে হেরি সূর্য বসে পাটে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।