কান্না আজও রয়ে গেছে
- এস আই তানভী ২০-০৪-২০২৪

.
আজ আপন ঘরেই
ধাওয়া খাওয়া ইদুরের মতো
কোন রকম বেঁচে আছি।
জীবনের কোন নিরাপত্তা নেই কোথাও–
শুধু আমার ঘর নয়, দেশের
আনাচে কানাচে কোথাও আজ
নেই কোনো সুরক্ষিত জায়গা
কিংবা সংরক্ষিত এলাকা।

কোথাও স্বস্থির সাথে বসে
একটু গল্প করার জায়গাও নেই;
চারিদিকে রক্ত আর রক্ত,
ব্যক্তিস্বার্থের রাজনীতি, ক্ষমতা–
দাপট আর দাপট, হুঙ্কার যত;
নিয়মের মাঝে নিয়মিত শত অনিয়ম।

এটাই কি আমার পূর্ব পুরুষদের
রক্ত-সম্ভ্রম-জীবন দিয়ে কেনা–
রেখে যাওয়া সোনার বাংলাদেশ!

স্বাধীনতা পাওয়ার এগুলো বছর পরেও
কাঁদে আকাশ-বাতাস, কাঁদে মাটি,
কাঁদে ঐ লাল সবুজের পতাকা,
কাঁদে স্বাধীনতার ইতিহাস–
ভুলে তার গর্বের কথা।
---------------------
০৬/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৬-০৬-২০২০ ১৪:০৩ মিঃ

স্বাধীনতাও কান্না করে