অচেনা এক আঁধারে
- এস আই তানভী ২৮-০৩-২০২৪

.
পৃথিবীর বুকে নেমে আসে আঁধার,
আঁধারের ঘনত্ব বাড়ে, বাড়ে রাতের
নিস্তব্ধতা, পাখিরাও ঘুমিয়ে পড়ে একসময়–
আগামী দিনের পরিকল্পনা শেষে;
কিছু ঝিঁঝি পোকা কেটে যায় হৃদয় ঘর।

ল্যাম্পপোস্টে আলো জ্বলে থাকে– নিঃসঙ্গ,
সময় ফুরানোর খেলায় হেরে গিয়েও
গন্তব্য সীমানায় পৌঁছাতে ছুটে চলে
কিছু গাড়ি– পথ দেখানো হেডলাইট;
বোধহয় শয়তানের জ্বলজ্বল করা চোখ।

আমার কোনো পরিকল্পনা নেই,
পরিকল্পনা করে লাভও নেই; বরাবর শূন্য,
এলোমেলো ভাবনায় ডুবে থাকা,
সবার সঙ্গে গায়ে গা ঘেষে একা পথচলা,
প্রিয় মানুষগুলোর ঘুমন্ত, সুখী মুখগুলো
স্মৃতির আরশিতে জাগিয়ে রেখে
নির্ঘুম রাত্রী যাপন; হঠাৎ–

রাত শেষের পথে, কিছু পাখির কূজন
ভেসে আসছে অস্ফুটস্বরে–
কোনো এম্বুল্যান্স দ্রুত সাইরেন বাজিয়ে
ছুটে গেলে; আমার ঘোর ভাঙ্গে–
বিপদের গন্ধে ডুবে যায় সব ভাবনা,
ভিতর-বাহির সব অচেনা এক আঁধারে
ছেঁয়ে যায়, আমি আমার নিজেকেই
খুঁজে পাই না আর কোনোভাবে,
শুধু দেহ নিয়ে খেলা করা নিশ্বাসটুকুর
'লকড ডাউন' ঘোষণা পর্যন্ত অপেক্ষা যেন...।
-------------------------
২৮/০৫/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 10টি মন্তব্য এসেছে।

SHAKEEL
১৭-০৬-২০২০ ১১:৫২ মিঃ

পড়তে পড়তে যেন কবিতার দৃশ্য কল্পে হারিয়ে গিয়েছিলাম, চমৎকার কবিতা!

KobiHimel
০৯-০৬-২০২০ ১৪:৫৪ মিঃ

রিফ্রেস করে দেখুন, অবশ্যই পাবেন। এরকমটা তো হওয়ার কথা নয়.....

Tanvi
০৯-০৬-২০২০ ১৪:৪২ মিঃ

হিমেল ভাই, আমি আমার আগের লিখাগুলো লিস্টে পাচ্ছি না

Rajat
০৭-০৬-২০২০ ২২:১২ মিঃ

দারুন

Rajat
০৭-০৬-২০২০ ২২:১২ মিঃ

বাহ্

KobiHimel
০৭-০৬-২০২০ ২২:০৪ মিঃ

এটা আমার কথা নয়, কোনো এক বিশাল কবির কথা। আমিতো তার কাছ থেকে শিখে মন্তব্য করেছি মাত্র।

Tanvi
০৭-০৬-২০২০ ২১:৫২ মিঃ

ধন্যবাদ হিমেল ভাই। আপনার কথাটা খুব ভালো লাগ। সত্যি বলছি, কোনোদিনই এই কথাটা ভাবি নি।

Tanvi
০৭-০৬-২০২০ ২১:৫১ মিঃ

বিঃদ্রঃ করোনা ভাইরাস এর কারণে বাড়ি ছেড়ে কর্মস্থলে আটকা থাকার ৬০তম দিনে লিখা।

KobiHimel
০৭-০৬-২০২০ ১৮:৫০ মিঃ

লেখক-ই তো হয় তার লেখনীর সর্বপ্রথম পাঠক! যা হোক, কবিতাটি ভালো লাগলো।

Tanvi
০৭-০৬-২০২০ ১৭:৫৭ মিঃ

নিজের লিখা কবিতা, নিজেই পড়লাম--