আমরা সবাই যোদ্ধা
- এস আই তানভী ১৯-০৪-২০২৪

.
–যেভাবেই হোক বেঁচে আছি;
বেঁচে থাকতেও হবে,
'করোনা' ধরেছে কি আমায়?
জানি না, ধরলেও উপায় নেই–
পাঁচ-ছয়টা পেটের খোরাক, ঔষধ,
ভরণপোষণের ভার আজন্ম
আমারই কাধে, তুই দেখিস–
কিচ্ছু হবে না আমার, তাছাড়া
যতটা সচেতন ভাবে না চললেই নয়;
তার চেয়েও বেশি সচেতনতার সাথে চলি,
চেষ্টা করি সবসময়– বাদবাকি ঈশ্বরের হাতে।
এসেছি যেখান থেকে; ফিরতে হবেই সেখানে,
মাঝের সময়টুকু দোদুল্যমানতায়
কাটিয়ে যেতে চাই নির্ভীক যোদ্ধার মতো।

আর হ্যাঁ, ভয় করে কোনো লাভ নেই–
লড়াইয়ের ফলাফল যা-ই হোক না কেন;
সময়ের সাথে, ধৈর্যের সাথে লড়ে যেতে হবে,
এই পৃথিবীতে আমাদের অবস্থান
দুদিনের জন্য হলেও আমরা সবাই যোদ্ধা।
--------------------
০৯/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
০৯-০৬-২০২০ ১৯:৪১ মিঃ

যোদ্ধাদের ভয় করা মানায় না