জীবন কেন স্মতিময়
- ফাইয়াজ ইসলাম ফাহিম ২৮-০৩-২০২৪

জীবন কেন স্মৃতিময়
স্মৃতি কেন যাতনাময়
বাবার কথা মনে প্রিয় বাবা কখনো রোদে
ঘুরতে দিত না বলতো কালো হয়ে যাবি বাপ,
একটু বাহিরে থাকলে
বাবার মুখে থাকতো চিন্তার ছাপ।
সেই বাবা আজ নেই প্রকৃতির নিয়ম মেনে চলে গেলো।বাবার স্মৃতি বড্ড কাঁদায়।
সেই প্রাইমারির কথা মনে পড়ে
বন্ধু ফারুক রিনা'র কথা মনে পড়ে
হাইস্কুলের কথা মনে পড়ে
সুমি,ফাতেমা,আর যে কে নাম মনে নেই
সেও মনে পড়ে!
মনে ঘূর্ণি পাকায়
মন চায় অতীত ফিরে যেতে
কিন্তু সেই অতীত ফিরে আসলো না।
অতীত যে সময়ের কাছে বন্দি।
কলেজের কথা মনে পড়ে
বন্ধু মহতের কথা মনে পড়ে
রিমু,মাহামুদার কথা মনে পড়ে
হাসি, ঠাট্টা,প্রেমের কথা মনে পড়ে
বুকটা মাঝে মাঝে ভেঙ্গে যায়
স্মৃতি'র হাতুড়ি আঘাত হানে।
ধামরাই সরকারি কলেজের কথা মনে পড়ে
তাহমিনা'র কথা মনে পড়ে
তারে নিয়ে কত ভালবাসা ছিল মনে
সে গুলো আজ চোখ দিয়ে পানি হয়ে ঝড়ে
প্রিয়তমা আলেকজানের কথা মনে পড়ে
কত শত যে কবিতা লিখেছিলাম তারে নিয়ে
সেও আজ নেই সময়ের যাঁতায় সেও নিখোঁজ।
দশ- বারোটা মেয়ে দেখলাম বিবাহের জন্য
কোন মেয়ে পছন্দ হলো না।
নলডাঙার চুলওয়ালি, ফর্সা মেয়েটা পছন্দ হলো
তারাও আমাকে পছন্দ করলো
কিন্তু কেন যে বিবাহ হলো না।
হঠাৎ বিবাহ হলো যে আমার চিত্তে ছিল না।
বছর দু'য়েক না যে পুত্র সন্তান এলো
সেও ঠিকলো না।
জানি না পৃথিবীর নিয়ম
জানি না সৃষ্টার নিয়ম
দিন দিন আমার ভালবাসার মানুষ হেরে যাচ্ছে
পাচ্ছি না তাদের খুঁজে....

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।