সৎপুরের দু'টো কবিতা
- মাহমুদুল মান্নান তারিফ - সোনালি কবিতা ২৫-০৪-২০২৪

দু'টো কবিতা
_________________________________
০১. হাদিসের খেদমতে সৎপুর
মাহমুদুল মান্নান তারিফ

হাদিসের খেদমতে সৎপুর দারুল হাদিস,
ক্বিরাত কেন্দ্র আছে মহিলার জন্য ছাদিস।
পশ্চিম সিলেটের জ্ঞানেরই বিশাল আকর,
হাদিসের ঘরখানা স্বর্গের বিশেষ আগর।

সৎপুরে জ্বলছে রে জ্ঞানের সুদীপ্ত প্রদীপ,
এ দীপ্তি ছড়ে গেছে বাঙ্গলা বিরাট বদ্বীপ।
ইউরোপ, আফ্রিকা, বিশ্বেই এরই প্রভাব,
জ্ঞানাগার ছড়াচ্ছে যেন তার স্বয়ং স্বভাব।

গোলাম হোসেন নামে ব্যক্তির কীর্তি-স্মরণ,
জ্ঞানগৃহ আঞ্জাম, বেলা শেষে সফল মরণ।
এ- ওলির অবদানে পৃথিবীর সবাই আহ্লাদ,
তাঁর উপর হন খুশি আল্লা'র প্রিয় আহমাদ।

ছোটকাল থেকে শুনি সৎপুর মুক্তার ঝড়,
সত্য বাণী ছড়ায় কামিল-এ হাদিসের ঘর।।
___________________________________
০২. ইলমে মাহির শায়খুল হাদিস
মাহমুদুল মান্নান তারিফ

ইলমে মাহির শায়খুল হাদিস ছালিক আহমদ নাম,
মাশহুর আলেম জীবন তাঁরই হলো সফলকাম।
কোমল মনের মানুষ তিনি, সবার প্রিয় ছিলেন,
এই পৃথিবী থেকে শায়খ - হঠাৎ বিদায় নিলেন।

ইলমে মাহির শায়খুল হাদিস ওয়াজ জগতে শের,
সৎপুরের ঐ বিদ্যাপীঠে, সুনাম তাঁরই ঢের।
তাঁর নসিহত শিষ্য যতো, শুনতো আকুল প্রাণে,
ছাত্ররা হয় আদর্শবান - তাঁর ইলমের ঘ্রাণে।

ইলমে মাহির শায়খুল হাদিস ছাত্র তাঁরই বেশ,
দেশ-বিদেশে ছাত্ররা তাঁর - হয় না গুনে শেষ।
ভুরকী হুজুর পরিচয়ে সবাই তাঁকে চেনে,
যে জানতো না তথ্য জরুর নিতো গিয়ে জেনে।

ইলমে মাহির শায়খুল হাদিস পরপারে চাই ভালো,
মহান আল্লাহ্ করুক তাঁরই কবরখানা আলো।

রচনা; ১৬ জানুয়ারি ২০২৩
_______________________
লেখক
মাহমুদুল মান্নান তারিফ
প্রভাষক আরবি
মাথিউরা সিনিয়র ফাযিল ডিগ্রি মাদ্রাসা
বিয়ানীবাজার, সিলেট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।