তিনটি স্বাধীনতার ছড়া
- বিচিত্র কুমার ২০-০৪-২০২৪

(০১)
স্বাধীনতা
-বিচিত্র কুমার

যুদ্ধ করে পেয়েছি দেশ
আমরা স্বাধীনতা,
মনের সুখে হাসতে পারি
বলতে পারি কথা।

ইচ্ছে হলেই উড়তে পারি
নীল আকাশের তীরে,
থাকতে পারি নিজের মতো
নিজের গড়া নীড়ে।

ইচ্ছে মতো যাই হারিয়ে
দস্যি ছেলের দলে,
ছোটাছুটি ভোর বিহানে
পাখির কোলাহলে।

(০২)
মুক্তিযুদ্ধের গল্প
-বিচিত্র কুমার

দাদুর মুখেগল্প শুনি
একাত্তরের কতো,
বাঁধলো দেশে যুদ্ধ যখন
ছিলাম শিশুর মতো।

ছাব্বিশে মার্চ একাত্তরে
স্বাধীনতার ডাক,
রক্ত নদী পাড়ি দিয়ে
ভাঙ্গল বুকের বাঁধ।

মুক্তিসেনা ঝাঁপিয়ে পড়ে
জীবন বাজি রেখে,
শত্রুসেনা কাঁপতে থাকে
তাদের সাহস দেখে।

রক্তে লাল রক্তে লাল
স্বদেশ জনতা,
নয় মাস যুদ্ধ শেষে
এলো স্বাধীনতা।

দাদুর মুখে গল্প শুনে
কত্তো ভালো লাগে,
মনের মধ্যে যুদ্ধে যাবার
ইচ্ছেটা ভাই জাগে।

(০৩)
স্বাধীনতার সুখ
-বিচিত্র কুমার

পরাধীনতার কষ্ট কত্ত
সেই পাখিটা বোঝে,
যে পাখিটা বন্দি খাঁচায়
মুক্তি শুধু খোঁজে।
 
মন চায় মুক্ত আকাশে
ডানা মেলে উড়তে,
মুক্ত হাওয়াই ভেসে ভেসে
আপন মনে ঘুরতে।

কিন্তু সে পায় না কিছুইতে
একটু খানি মুক্তি,
স্রষ্টার কাছে শত প্রার্থনা
এটাই তার ভক্তি।

বন্দি খাঁচায় গুমরে গুমরে
কেঁপে ওঠে বুক,
বুঝতে পারে পাখি তখন
স্বাধীনতার সুখ।

নামঃ বিচিত্র কুমার
গ্রামঃ খিহালী পশ্চিম পাড়া
পোস্টঃ আলতাফনগর
থানাঃ দুপচাঁচিয়া
জেলাঃ বগুড়া
দেশঃ বাংলাদেশ
মোবাইলঃ 01739872753

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।