তিনটি ছড়া
- বিচিত্র কুমার ২৬-০৪-২০২৪

(০১)
হোলা ব্যাঙের বিয়ে
-বিচিত্র কুমার

ওই বৃষ্টি বাদল দিনে
হোলা ব্যাঙের বিয়ে,
রঙিন ছাতা মাথায় দিয়ে
সোনা ব্যাঙের মেয়ে।

তাক্ ধুম ধুম তাক্
বাজে ঢুলি ঢাক,
দোয়েল টিয়া ময়না নাচে
বর যাত্রীর সাথ।

ইঁদুর বিড়াল শিয়ালেরা
দেখতে আসে বিয়ে,
চোখ মেলিয়ে বর চায়
লম্বা দুটি পায়ে।

(০২)
শিখতে হবে
-বিচিত্র কুমার

দলে দলে হাঁসগুলো
সাঁতার কাটে পুকুরে,
খোকন সোনা নিত্যদেখে
জালনা দিয়ে দুপুরে।

তরুণ দল ছুটে আসে
শানবাঁধানো পুকুরে,
ভর দুপুরে যাসনে খোকা
মা ডেকে কয় ওরে।

দাদু বলে শিখতে হবে
আর করোনা মানা,
জলে নেমে সাঁতার কাটা
সবার উচিত জানা।

(০৩)
বৃষ্টির ছড়া
-বিচিত্র কুমার

বৃষ্টি এল আকাশ ফুঁড়ে
বৃষ্টি এল কাছে দূরে,
বৃষ্টি এল ব্যাঙের নীড়ে
বৃষ্টি এল ছন্দ সুরে।

বৃষ্টি এল সবুজ মাঠে
বৃষ্টি এল পুকুর ঘাটে,
বৃষ্টি এল গহিন বনে
বৃষ্টি এল ভরা হাটে।

বৃষ্টি এল টাপুরটুপুর
বৃষ্টি এল নদীর কূলে,
বৃষ্টি এল সকাল দুপুর
বৃষ্টি এল কদম ফুলে।

বৃষ্টি এল ঝরা পাতায়
বৃষ্টি এল টাক মাথায়,
বৃষ্টি এল ব্যাঙের ছাতায়
বৃষ্টি এল ফোঁটায় ফোঁটায়।

নামঃ বিচিত্র কুমার
গ্রামঃ খিহালী পশ্চিম পাড়া
পোস্টঃ আলতাফনগর
থানাঃ দুপচাঁচিয়া
জেলাঃ বগুড়া
দেশঃ বাংলাদেশ
মোবাইলঃ 01739872753

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।