মুসলমানি
- ইকবাল হোসেন বাল্মীকি - তোমার বেদীর কৃষ্ণচুঁড়ায় রক্তেরাঙ্গা রোদ ১৯-০৫-২০২৪

চৈনিক আর জাতীয় সমাজতন্ত্রি মিলে
হজ্ব যাত্রায় নিয়ত বন্দী করেছেন
আহ! হায় সোফা সেট তোমার কোল প্রসারিত করো
আজ তোমার গর্ভে ঢুকে নিদ্রা যাবো।

হাসানুল হক ইনু আর রাশেদ খান মেনন ,
উভয়ের বৃদ্ধ বয়সে মুসলমানি হচ্ছে। হাত তালী।
বাবা ডায়েলেক্টিক বস্তুবাদ কোথায় তুমি
বাবা গ্রাম শহরের গরিব মানুষ- এক হউ। দেখে যাও
বাবা ভেল্কি দেখে যাও, বাবা মাও ভেল্কি দেখে যাও।


অবশ্য মাজা লাগছে
হজে যাচ্ছেন শুনে খুসিতে
মাত্র ত্রিশ হাজার দুম্বা কোরাবানী দিলাম
সম সংখ্যায় বাম না কি নিহত হয়েছিল মুক্তিযোদ্ধের পরে, মুজিবের হাতে?

আল্লা আরো কতো দেখবো
মক্কায় ওয়াকার্স পার্টির কন ফারেন্স দেখবো
মদিনায় বাদশাহ উদ্ভোধন করবেন
মাশাল জ্বালিয়ে বৈজ্ঞানিক সমাজন্ত্র
আর সিরাজুল আলমের খেতা ও বালিশের উলস তন্ত্র।


খান চাচা ও ইনু আঙ্কেল এই বার বলেন তো
কারা আসল ঐ ত্রিশ হাজার হত্যাকারী?
মুজিব না তোমাদের মতো বাণিজ্য শকুন, সমাজতন্ত্রী।

মনিসিংহের ভাষায় রক্ত মাতাল ও হটকারী।

তাহলে আগামী বছর নুরুল ইসলাম নাহীদ
ও নুহ ঊল আলম লেনীন কে পাঠিয়ে দিন- হেজাজ সকাশে
উনাদেরও মুসলমানি গঠয়ে দিন।
মনিসিংগের বেটাগিরি শেষ হয়ে যাক।

এবং বিপ্লব দীর্ঘজীবি হোক।

তোমাদের উচিৎ
বাংলাদেশের ষোল কোটি হনুমানের নিকট কর জোড়ে ক্ষমা চাওয়া
তোমাদের ঐ সব আবুল তাবুল বুলের জন্য
হনুমানেরা বুক ফেড়ে তোমাদের কে আসন দিয়েছিল নায়কের।
যার জন্য আজ তোমাদের রাম রাজত্ব চলছে---------------------।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।