রাজধানী ঢাকা
- সাগর মুহম্মদ ইউসুফ ১০-০৫-২০২৪

ঢাকা তোমার নিশ্বাস এত ভারি কেন ?
তোমার গাত্রে গন্ধ , গোসল নেই তো যেন !
তোমার মুখেও গন্ধ, দন্ত মেজেছ কি ?
পিছে লোকে নিন্দা করে, জান তা কি ?


একটু সভ্য হওয়ার চেষ্টা করো তুমি ,
তোমার ভিতর আছে প্রচুর কুড়েমি ।
তোমার গায়ে যাদের আবাস, তারা বদমাস ।
নৃত্য করে ঘুরে বেড়ায় যে সর্বনাস ।


চিল শৃগালের নেই তো অভাব, মারবে থাবা ।
শয়তানি আর জোচ্চুরিতে মানব হাবা ।
তোমার শিরা উপশিরায় ক্যান্সার ভরা ,
চলতে কষ্ট হয় রক্ত কণা যারা ।


বাংলার কেন্দ্র তুমি , থাকবে শুধু সুখ ;
তোমার ভিতর এত কেন জন দুঃখ !
বন্ধন হারা জীর্ণ আদম দিয়ে ভরা ,
মলিন গাত্র নেই যে বস্ত্র ওরা কারা ?


জীবন ধারা ভাবি আমি বুড়িগঙ্গা ,
নাইতে নেমে অঙ্গ কৃষ্ণ রঙে রাঙা ।
গগনচুম্বী অট্টালিকায় তুমি ঢাকা ।
তোমার মাঝে পেলাম না যে ভূমি ফাঁকা ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।