সাদা কালো
- সাগর মুহম্মদ ইউসুফ ১০-০৫-২০২৪

হোক না উপর সাদা বা কৃষ্ণ কালো ।
যদি থাকে মনে হীনতা, না থাকে আলো ।
কি হবে ভাই তা দিয়ে ,মনে এত বিষ ।
রঙ যদি হয় তোমার প্রাণের শিস ।
মানব জন্ম বৃথা গেল, হায় প্রভু !
হবে কি রঙের, এ লড়াই শেষ কভু ?


সাদা বলে কালো তুই, তোর নেই দর ।
তুই বেটা সাদা থেকে দূরে গিয়ে মর ।
কালো দের খোঁচা দিতে পায় সাদা মজা ।
প্রভু এ কেমন দিচ্ছ তাদের সাজা ?
কত নিপীড়ন সয়ে টিকে আছে কালো ।
সাদাদের মনে জ্বলবে কখন আলো ?


প্রভু কেরে নাও ওদের গায়ের সাদা ।
কেন এত অহং মনে ভরপুর কাদা ।
কালোদের ভাবে শুধু নিপীড়িত দাস ।
চাপা দাও প্রভু সাদার মনের শ্বাস ।
কবে ওরা হবে ভাল হবে মন সাফ ?
দোয়া মাগি প্রভু পাক ওরা ইন সাফ ।




স্থানঃ গাইবান্ধা সদর - গাইবান্ধা
সময়ঃ ১৪/১১/২০২৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।