পিছুটানে কিছুটানে
- মোঃ মুসা ০৮-০৫-২০২৪

ঠুনকোা মনে ডুব দিয়ে যায় স্বপ্ন পাখি
যায়না বোঝা মতিগতি পাখির ভাষা,
দূরে কোথায় হারিয়ে যাবে না থাকিবে
বীজ বুনেছে মাঠের উপর কেমন চাষা।

গাইবে পাখি উড়বে বনে
সুখ থাকিবে একলা মনে
মাঝে মাঝে একলা থেকে
দুইয়ে যদি ডেকে আনে।

ভুল হবেনা আসতে দেরি
ফসল খেয়ে করবে সাবার,
ফসল দেবো মাঠে আবার
আমি হবো মাঠের ফেরি।

পাখির আছে মুক্ত ডানা পোষ মানা কি এতই সহজ
লাগবে অনেক খড় কুটা তার বানতে বাসা,
দিতে হবে বসবাসে উজার মনে
ভাঙতে হবে সব অভিমান মনের ঠাসা।

হাজার পাখির ভিতর যখন তাকে চিনি
হৃদয় দিয়ে যত্ন করে তাকে কিনি, একটি বারে,
হয়তো আমায় না পেলে মন
হয়তো একু খারাপ লাগবে চুপিসাড়ে......

হয়তো তাকে ভালো লাগে
না পাওয়ারই বেদনাতে পিছলে পড়ি মনের সড়ক
ভুলে গিয়ে ধরি মনে গান,
যেতে যেতে হঠাৎ করে ধরে পিছুটান
ফিরে এসে আবার ডাকি
হয়তো তাকে ভালো
মিছেমিছি স্বপ্ন এসে আত্নীয়তে ঠাঁই করে নেয়.............

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।