জীবনের সব, হয় কি ঠিক?
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

©কাজী ফাতেমা ছবি

কিছুই ঠিক হয় না, শুধু বলার জন্য বলা
অথবা সান্ত্বনার নির্লিপ্ত ভাষা,
একদিন সব- হয়ে যাবে ঠিক।

যে যেমন ঠিক তেমনই রয়ে যায়
বদলে যায় না সহজে
কে কবে টলেছে বা হয়েছে বিচ্যুত
নিজের অহম আসন থেকে
কে বলেছে সব- হয়ে যাবে ঠিক।

ঠিক, তবে টিক টিক ঘড়ির কাঁটাই ঠিক
বদলে যায়, ঠিক সে সময় অতীতে রেখে
একই জায়গায় এসে বাজায় ঘন্টা
শুধু জানিয়ে যায় বদলের কথা
সময় বদলে যায় মানুষ বদলায় না।
শুধু শুধু কেনো বলা হয় তবে
এক সময় সব- হয়ে যাবে ঠিক।

এইটুকু সময়েতে কাছাকাছি পাশাপাশি
আনন্দেতে ভাসাভাসি
কে পারে কারে চিনতে, সে ঠিক তুমি বেঠিক
রয়ে যায় মনের কোণে যে যেমন ছিল ঠিক অতীতে
মুখোশ পালটিয়ে মেকিপনায় মানুষ বদলায়
হয় নাকো সব কখনো ঠিক।

চুপচাপ কেটে যায়, চিনেও না চেনার ভানে
হবে না সব, জানি সে ঠিক
কি লাভ তবে ঘেটে, থাক সে/তারা স্বাধীনে
মেনে নেই, বেশ তবে চলে যায় ঠিকঠাক
ছেড়ে দেই, যাক নিয়ে যাক সব চুপচাপ
গোলমেলে সময়গুলো, নিভৃতে চলে যায়
কে বলে শুনি,সবএক সময়, হয়ে যায় ঠিক।

তালে তালে পা ফেলে চলে যায় বেশ
ঘুরে দাঁড়ালেই টান পড়ে ঠিকঠাকে
ঠিক নয় ঠাক, ঘুরে দাঁড়ায় স্বার্থ,
নিতে দিলে নিরবে টেনে নেয় পকেটে
ফাঁকা থাকে ব্যালেন্সটা, তবু বলে আরো চাই
হায় হায়! কে বলে সব, হয়ে যাবে ঠিক!

চলে যায় বয়ে যায় তবু ঠিক রয়ে যায়
যে যেমন'টা ছিল, তেমন'টাই রয়ে যায়
দিয়ে নিয়ে কেঁদে কেঁটে দীর্ঘশ্বাসে
সব কিছু ঠিকঠাক হয়ে যায়,
অল্প আয়ূতে পাই কি সবটাই...
এভাবেই পাওয়া না পাওয়ার মাঝে
জীবনের সব হয়ে যায় কি ঠিক?
February 18, 2017 at 9:30pm

(এখানে কপি নিষিদ্ধ- সার্চ

সর্বশেষ এডিট : ০৯ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৪৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।