একদিন মন নদীতে হেমন্তেও ফুটবে কাশফুল.......
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

©কাজী ফাতেমা ছবি

দুলে উঠা কাশফুল ঝরে গেছে-চেয়ে দেখো,
এখানে এখন বিবর্ণ আকাশ-বেলা পড়ে আসে খুব তাড়াতাড়ি
তুমি ফিরে যাও-নি বাড়ি, কেমন যেনো গোমট হাওয়া
বাড়ি বলতে বুঝে ফেলো-না, রান্নাবাটি সংসার খেলা!

ফাঁকা শূন্য ভিতরবাড়ি-খাঁ খাঁ বিরানভূমি
কাক'রা এসে বসে থাকে মনের শাখে শাখে,
সুখ সুর অনুরণন কই আর বাজে-বেসুরো সুর রোজ রোজ;
শুনে শুনে পার করে দেই সকাল থেকে সন্ধ্যা।

দূরত্ব বেশ বেড়ে গেছে তাই-না?
ইচ্ছে করলে এখনো মনে ফেলতে পারো ভালবাসার নোঙর!
ইচ্ছে করলে এখনো বসতে পারো পাশে সমঝোতায়!
ইচ্ছে হলে এখনো গাইতে পারো সুখ সুখ গান
হাসতে পারো-গুমরো মুখে কত আর শুনি!
কেবল দিন গুনো না-হতাশা গুনো তো?
উদাস হাওয়ায় মন থুয়ে দেই ইচ্ছে
নিয়ে যাক ভাসিয়ে -যেথায় ইচ্ছে সেথায়!

দীঘির জলে হাঁসের মত ভাসতে ইচ্ছে, ডুবে যেতে ইচ্ছে
ভেজা বসনে দীঘির পাড়ের ঘাসে বসে যদি একটু ভারী নি:শ্বাস নিতাম
তবেই কি দীর্ঘশ্বাসগুলো ঝরে যেতো স্বচ্ছ জলে?
এখানে আর মেলা বসে না-এখানে কেবল শূন্যতা-নিরিবিলি
কথার পিঠে কথাদের যুদ্ধ হয় না-কথা হারিয়ে গেছে কালের ডহরে।

পেটের ভিতর কি-যে এক বিষণ্ণতা-ডুক গিললেই তিতে স্বাদ,
এত কাছাকাছি-তবু এত বিভেদ রেখা কপালে তোমার, কপালে আমার,
কাছে থেকেও দিলে না ভালবাসার সম্মতি!
আমাদের ঘরের ভিতর ঘরগুলো ভিন্ন হয়ে গেলো
একদিন হ্যামিলনের বাঁশি অ'লা এলে আমাদের বিজাতীয় রাগগুলো
বাঁশি অলার পিছন লেলিয়ে দিবো.......

সেদিন দেখবে, এই হেমন্তেও মন নদীর কিনারে কাশফুল ফুটেছে
দুধ সাদা ফুল পবিত্রতার বন্ধনে আবদ্ধ হতে কেনো নও রাজী?
November 8, 2017 at 11:45 PM
সর্বশেষ এডিট : ০৮ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।