যা সূর্য ডুবে যা....
- কাজী ফাতেমা ছবি ২০-০৫-২০২৪

©কাজী ফাতেমা ছবি

সূর্য ডুবে যাবে পশ্চিমে রোজকার নিয়মে
অথচ এই যে আজ সূর্য ডুবে যাবে তার ভিন্ন মাত্রা ভিন্ন আঙ্গিক,
ডুবে যাবে সূর্য, নুয়ে পড়বে ধীরে পশ্চিমে
সাথে নিয়ে যাবে টেনে হিঁচড়ে এই আঠারোটা
আর পাখির পালকে ভর দিয়ে চলে আসবে উনিশ।

আঠারো যাবি যদি যা, সূর্যের সাথে ভাব জমাবি-জমা,
আঠারো সূর্যের লেজে ধরে ভাবছিস ঘুড়ি হবি-হ
আঠারো সূর্যের আঁচলে লুকিয়েছিস গোধূলী লগ্নে-লুকিয়ে পড়,
আঠারো চলে যাবি বলে, বাহানা ধরেছিস চলে গিয়েছিস সূর্যালোকে, ধর না বাহানা!

আঠারো যাবি চলে? তবে তাই হোক-
কাঁধে করে নিয়ে যাবি, জরাজীর্ণ, যত রোগের পোকা,
অশান্তি, দূর্নীতি, মিথ্যা, ঈর্ষা, অহম, হিংসা আর পেরেশানী, ক্লান্তি আর ভ্রান্তি
এই বেঁধে দিলাম পোটলা, এইটুকু কষ্ট যাবার বেলা সয়ে নিস প্লিজ।
আর উনিশের মাথায় তুলে দিস, কিছু শান্তি,
একটু নীতি, সত্যে, হাসি খুশি, সুখ আনন্দ আর
একটি নিরোগ, অহমশূন্য বাংলাদেশ।
যা ডুবে যা সূর্য, নিয়ে যা আলগোছে দুই হাজার আঠারো...
স্বাগত হে টিনেজে আটকে থাকা ঊনিশ।
==============================
সর্বশেষ এডিট : ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১২:৫৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।