মানবতা
- নাঈম ইসলাম বাঙালি ১৪-০৫-২০২৪

হায় রে! মানবতা পড়েছে লুট,
অমানবতা সব ধরেছে জুট।
হয়েগেছে মানবতা আজ বিলুপ্ত,
তিমির ধরা হবে না আর দীপ্ত।
মানবতা থাকে কি আর টাকার পিছু
মানুষ কেন নেমেছে আজ এতো নিচু?
গুঞ্জিত তুচ্ছ ঘৃণা করি অমানবতা যত,
মানুষের ভিড়ে মানবতা হারিয়েছি তত।
টাকার জুরে যায় না কভু মানবতা কিনা,
দিনে দিন বাড়ছে কত ঋণা আর দেনা।
বিশ্ব খুঁজিয়া পাইনি কোথাও মানবতা,
যেখানে নাই ধর্ম শিক্ষা কি হবে আর সেথা।
তোমার ভিতর মানবতা তব পাওনা তা খুঁজে,
একদিন তা পড়বে ধরা ভেবে দেখো বুঝে।
ধনসম্পদ বৃথা যাবে যদি না থাকে মানবতা,
মানুষের মাঝে এ ভুবনে হবে জীবন বৃথা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।