ঘামের দাম পাবে এবার
- মো: শফিকুল ইসলাম মোল্লা ( সজীব) ১৭-০৪-২০২৪

ঘামে ভেজা ললাটের ভাঁজে কিছু স্বপ্ন আছে ৷
কিছু স্বপ্নের ঘরবাড়ি
পুড়িয়ে ফেলেছে রাতের আদ্রতা কমাতে ৷

দুঃস্বপ্নের শকুন ছিড়ে তবুও নতুন স্বপ্নের বীজ,
ভবিষ্যতের ভাষা খোঁজে অস্তিত্বের কবিতা ৷
বাস্তব স্বপ্ন
কোন অদৃষ্টের মুঠোবন্দী থাকেনি ৷

আঙ্গিনার বকুল-বিছানা সাজানো প্রভাতের শিশির ভেজা জলজ্যান্ত অনুভূতিরা অনিয়ম ভালোবেসে,
কত আত্মগ্লানী আর দীর্ঘশ্বাসে ভরিয়েছিলো নিশিজাগরণ!
সেই অনুমিত আহবানে সাড়া দেয়া,
অস্ফুট সম্ভাবনাকে ধ্রুবালোকে মাননীয় করা,
আর কষ্টহীন অবান্তর স্বপ্নের কোন অর্থ ছিলো না ৷

কল্পনার বারুদে এবার বাস্তবতার আগুন জ্বলেছে,
নতুন আস্ফালনে আসবে বলে ফাঁকি দেবে না,
অস্তিত্বের প্রশ্নবিদ্ধ প্রলাপ আর কিছু স্বপ্নবুননে
আব্রাহামের গণতন্ত্রপিপাসু চোখ ৷
মগজের লুকোনো পাপগুলো ছুটি পাবে,
অথচ অকপট আচরণে মুখোশ ছিলো ৷
তবুও প্রত্যাশার শতদলে পূর্ণতা সাজাবে হৃদয়,
ঘাম শুকোনোর আগে ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।