ব্লগার আয়নাল
- মোঃ আয়নাল হক - খবর আমাদের কথা ২০-০৪-২০২৪

হুমায়ূন আহমেদ (১৩ নভেম্বর, ১৯৪৮ — ১৯
জুলাই, ২০১২) বিংশ শতাব্দীর
বাঙ্গালি জনপ্রিয়
কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম।
বাংলাদেশের
স্বাধীনতা পরবর্তী শ্রেষ্ঠ জনপ্রিয়
লেখক
হিসেবে তাকে বিবেচনা করা হয়।
তিনি একাধারে ঔপন্যাসিক,
ছোটগল্পকার, নাট্যকার
এবং গীতিকার। বলা হয়,
বাংলা কল্পবিজ্ঞান সাহিত্যের
তিনি পথিকৃৎ। নাটক ও চলচ্চিত্র
পরিচালক হিসাবেও তিনি সমাদৃত।
২০১১ পর্যন্ত তাঁর প্রকাশিত গ্রন্থের
সংখ্যা দুই শতাধিক।
বাংলা কথাসাহিত্যে তিনি
সংলাপপ্রধান নতুন শৈলীর জনক।
অতুলনীয় জনপ্রিয়তা সত্বেও
তিনি অন্তরাল জীবন-যাপন করেন
এবং লেখলেখি ও চিত্রনির্মাণের
কাজে নিজেকে ব্যস্ত রাখেন।
তাঁর বেশ কিছু গ্রন্থ পৃথিবীর
নানা ভাষায় অনূদিত হয়েছে, বেশ
কিছু গ্রন্থ স্কুল-কলেজ
বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত।
১৯৭১ খ্রিস্টাব্দে বাংলাদেশের
মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানী
সেনাবাহিনী তাকে আটক
করে এবং নির্যাতনের পর হত্যার জন্য
গুলি চালায়।
তিনি অলৌকিকভাবে বেঁচে যান।
২০১১-এর সেপ্টেম্বর মাসে তাঁর
দেহে আন্ত্রীয় ক্যান্সার ধরা পড়ে।
তবে টিউমার বাইরে ছড়িয়ে না-
পড়ায় সহজে তাঁর
চিকিৎসা প্রাথমিকভাবে সম্ভব হলেও
অল্প সময়ের মাঝেই তা নিয়ন্ত্রণের
বাইরে চলে যায়।
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন
বিভাগের অধ্যাপক
হিসাবে দীর্ঘকাল কর্মরত ছিলেন।
হুমায়ূন আহমেদ ২০১২ খ্রিস্টাব্দের
শুরুতে জাতিসংঘে বাংলাদেশ
দূতাবাসে সিনিয়র স্পেশাল
অ্যাডভাইজারের দায়িত্ব গ্রহণ করেন।
জুলাই ১৯,২০১২ এই নন্দিত লেখক
ক্যান্সার নিয়ে চিকিৎসাধীন
অবস্থায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের
বুলভিল হাসপাতালে মৃত্যু বরণ করেন।
আজ পর্যন্ত এই ওয়েবসাইটে হুমায়ূন
আহমেদ এর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।