চৈতন্যসার
- ইকবাল হোসেন বাল্মীকি - ধাতব নিদ্রায় কনাধারী ধুলির বাগান ১৯-০৫-২০২৪

কালনির্ঘণ্টের পাতা ঝরে
মায়া বৃক্ষের ফল পাঁকে
ছেদহীন কায়ানদী বহমান
অজরামর মানব পহ্নবায়
অনুক্রমিক ইতিহাস হাটে।

গৌরচন্দ্রিকায় বাঁচার যুদ্ধ
যুদ্ধ বিভক্ত পেটে মস্তিষ্কে
পেটের দায়ে ষড়রসিক
মাথা ঘষে আগুন আস্বাদন
পেট শৌনিক মাথা দুগ্ধপক্ষ।

প্রাত থেকে নৈশিক ভ্রমণ
কেবল হিসাবের হালখাতা
কালস্রোতে কুকিলও কংশ
আবার কংশ জলে ঝিল
ঝিলে রূপচাঁদা মানব মিলন।

অনির্গম ও নির্গমন চলছে
পাহড়ে হ্রদ ও হ্রদে পাহাড়
ক্রমোজমে হাড়,হাড়ে কুলবংশ
অনির্দৃস্ট পথে বানর নাবিক
আকাট্য দাবী জাত্যভিমানের
বল্লালী প্রথায় স্বাক্ষ-প্রমান ।

নকল রাজবংশি হরিজন
বটু ভট্টের বরেন্দ্র বাস
মূলত গাছের ডালে চরিত্র
মাদির গর্ভের লেজ বিসর্জন
বোধের বেবুনে হাস্যরোল
কৃত্রিমতায় শুধু হাসছি ভাসছি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।