একটা ছুটখাটো দিন
- ইকবাল হোসেন বাল্মীকি - ধাতব নিদ্রায় কনাধারী ধুলির বাগান ১৯-০৫-২০২৪

----------------------------------
বড় দিনের শুভ কল্প রাজ্যে বিচরণ মনেরেখে
---------------------------------
বেথেলহাম খুড়ে নৃবিজ্ঞের কুদাল
বেথেলহামে টাংগানো নৃবিজ্ঞের মশারি।

মাকড় পোড়া গন্ধ লেগেছে ক্রুশে
মথের শিশুরা বের হয়ে আসে ক্রুস-কাঠ থেকে
শোষণ ও ধর্ম-বিপ্লব সমজাতিত্বের দেহে
মানব সংকৃতি ও বাঘ্রনোখের অভিন্ন ইতিহাস লেখা।

শূয়র ও শিম্পাঞ্জীর জন্মবিজে মানুষের ছবি
নবুওতীর দাবীতে শাখামৃগ মসগুল
বুদ্ধির কোন স্থরে তখন হিলিয়াম কিনিকা
উত্থান ও যবনিকা ব্রেকেট বন্ধী
এর পুর্বাপর কিচ্ছু জানেনা এন্থ্রপলজিস্ট ।

চতুষ্পদীদের শিং আছে
তবুও পানাহার হলেই ব্যাস ঘুম আর নিদ
আমদের জেসাস কে তালাভাংতে হয়
পেট ও প্যাগার্ডোর অন্তরে সূদের ব্যাংকিং ।

দুস্কুল গুলান ‘লোয়ার ক্লাসের’ যাত্রি
ইসা নবী বলেছেন ঈশ্বর পুত্র স্বরূপে
হে ঈশ্বর তুমি তো চেতনায় ক্ষীয়মাণ
সমাজের অবর্বাচিন অর্বাচিন থেকে গেলে ।

রাজা রায় অথবা রজনী মোহন কাম
চুরসিগম্বুজ মসজিদে এবং দেওকলশের মন্দিরে বসেন
তাতেই জগত লালন করে বর্ন-ক্ষত্রিয় জয়ন্তী
একটা বড়সড় দিন দেখে মরিয়মের পুষ্প উৎসব হয়।


শুভ জন্মদিন হে এজলাসের জেসাস
পরান্নে পালিত ম্যামলদের জ্ঞাতিসুত্রের আলো
তোমার চাইতে অনেক বেশী জ্ঞানি ও গুনি
আল্পস ও হিমালয় কে বলি ভিন্ন পাহাড়।

একটা ছুট-খাটো দিন দেখে
মজ্জার ভিতরের পরগানা প্রেম ভেদ করে
কূলজ্ঞানে একমাত্র মানব পরিচিতি রাখো-
ইয়াহুদের অট্রালিকায় লাগিয়ে দাও প্রেমের আগুন
ভষ্মহোক লেপটপ, সিটিগামি ভোরের ট্রেন
এবং স্টক এক্সেচেঞ্জের ব্রোকার, ব্রা ও ব্রেসিয়ার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।